💠 বাস্তব সংখ্যার প্রকারভেদ (Types of real numbers )

💠 বাস্তব সংখ্যার প্রকারভেদ (Types of real numbers )
বাস্তব আমরা দুটি ভাগে ভাগ করতে পারি l সেগুলি হল—

  1. মূলদ সংখ্যা ( Rational number )
  2. অমুলদ সংখ্যা ( Irrational Number )
  3. মূলদ সংখ্যা ( Rational number ) যে সংখ্যাকে p/q আকারে প্রকাশ করা যায় যেখানে p ও q পূর্ণ সংখ্যা এবং q ≠ 0 তাদের মূলদ সংখ্যা ( Rational number )সংখ্যা বলা হয় l অর্থাৎ মূলক সংখ্যা হল সেই সব বাস্তব সংখ্যা যাদের p/q আকারে প্রকাশ করা যায়, যেখানে p ও q উভয় পূর্ণ সংখ্যা এবং q ≠ 0 l

মূলদ সংখ্যাকে দুটি সংখ্যার অনুপাত প্রকাশ করা যায় l সকল পূর্ণ সংখ্যা সকল ভগ্নাংশ সংখ্যা মূলদ সংখ্যার অন্তর্গত l

⭐️ উদাহরণ ( Example )

• পূর্ণসংখ্যা ( ধনাত্মক , ঋণাত্মক সংখ্যা ও শূন্য ) যেমন , ….. – 3 , – 2 –1 , 0 , 1, 2 , 3 ,

• ধনাত্মক ও ঋণাত্মক ভগ্নাংশ যেমন , 2/3, –3/5……..

• ধনাত্মক ও ঋণাত্মক সসীম দশমিক সংখ্যা যেমন , 1.65 , -0.0234672 , ……

• ধনাত্মক ও ঋণাত্মক আবৃত্ত অসীম দশমিক সংখ্যা যেমন , 0.33333 -0.569569 ,…….

  1. অমূলদ সংখ্যা ( Irrational Nurribers ) যেসব সংখ্যাকে p/q আকারে প্রকাশ করা যায় না যেখানে p ও q পূর্ণসংখ্যা এবং এ q ≠ 0 🔷 তাদের অমূলদ সংখ্যা বলা হয় । অর্থাৎ যেসব বাস্তব সংখ্যা মূলদ নয় তাদের অমূলদ সংখ্যা বলা হয় ।

⭐️ অমূলদ সংখ্যাকে দুটি পূর্ণসংখ্যার l ঋণাত্মক উভয়ই হতে পারে । কিন্তু এরা অসীম অপৌনঃপুনিক দশমিক সংখ্যা হয় । অর্থাৎ দশমিক চিহ্নের পরের সংখ্যাগুলি নির্দিষ্টভাবে বিন্যস্ত নয় । কখনও এদের সঠিক মান পাওয়া যায় না । পূর্ণবর্গ নয় এমন যে – কোনাে স্বাভাবিক সংখ্যার বর্গমূল একটি অমূলদ সংখ্যা ।

Q = { xlx হল অপৌনঃপুনিক দশমিক সংখ্যা }

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page