সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য

প্রশ্ন : সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য কোন কোন বিষয়ের উপর নির্ভর করে ?

উত্তর : সমন্বয়িত শিক্ষার ক্ষেত্রে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তি যথাযথভাবে ব্যবহার করা যায় তার জন্য প্রয়োজন যথাযথ বিষয়বস্তুর বিকাশ । এই বিকাশের ক্ষেত্রে যেটি অন্যতম গুরুত্বপূর্ণ সেটি হল শিক্ষকদের উপযুক্ত প্রশিক্ষণ , যাতে তাঁদের মধ্যে তথ্যপ্রযুক্তি ব্যবহারের উপযুক্ত সক্ষমতা তৈরি হয় । তথ্যপ্রযুক্তি ব্যবহারের দ্বারা মানবসম্পদ বিকাশের জন্য সম্পদের বিন্যাসকে একদিকে মূল পরিকাঠামো যেমন কম্পিউটার সংযোগসাধন এবং বাহ্যিক পরিকাঠামো যেমন শিখনমূলক কার্যক্রম , বিষয়বস্তুগত সহযোগিতা ও অন্যান্য বিকাশমূলক উদ্যোগ প্রভৃতির মধ্যে ভারসাম্য স্থাপন করা প্রয়োজন । এই উভয় ধরনের পরিকাঠামোর যথাযথ বিকাশের দ্বারাই তথ্যপ্রযুক্তির উপযুক্ত ব্যবহার সম্ভব । এদের কোনো একটির অনুপস্থিতি এই কার্যক্রমটি সম্পাদনে বাধাদান করবে ।

তথ্য ও প্রযুক্তি ব্যবহারের সাফল্য কতকগুলি বিষয়ের উপর নির্ভর করে । বিষয়গুলি হল—

1. প্রযুক্তিগত যথার্থতা অর্থাৎ যে বিষয়ের প্রেক্ষিতে যে প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে তা যথার্থ কিনা ।

2. নির্দেশদানের উপকরণগুলি যথার্থ কিনা এবং গুণগত দিক থেকে যথার্থ কিনা ।

3. শিখনের কার্যকারিতা ।

4. কাজের নতুন পন্থাটি যথার্থ কিনা ।

5. খরচের দিক থেকে প্রকল্পটি সাশ্রয়কারী কিনা ।

তাই সমন্বয়িত শিক্ষায় তথ্যপ্রযুক্তি ব্যবহারের উপযুক্ত দক্ষতার বিকাশের ক্ষেত্রে কর্তৃপক্ষ এই দিকগুলির যথাযথ মেলবন্ধন ঘটানোর চেষ্টা করবেন ।

সমস্যা : মূলত তথ্যপ্রযুক্তির উপযোগী দক্ষতার বিকাশে যে সমস্যা দেখা যায় তা হল অত্যধিক প্রারম্ভিক খরচ । এর কারণ—

1. প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকের অভাব ।

2. ব্যবস্থাপকদের গাফিলতি ব্যবস্থার , সংস্কারসাধনের প্রতি অনীহা ।

3. শিক্ষকদের ধৈর্যের অভাব ।

4. প্রযুক্তিগত সহযোগিতার সমস্যা ।

5. তথ্যপ্রযুক্তির শিক্ষায় ব্যবহার সম্পর্কে সচেতনতা ।

জ্ঞান বিকাশের থেকে তথ্যপ্রযুক্তির ব্যবহারকে সর্বোত্তম করার জন্য প্রয়োজন—

1. উত্তমমাত্রায় সংযোগসাধনের উন্নয়ন ।

2. যথাযথ কার্যক্রমের সক্ষমতা ।

3. মানুষের তথ্যপ্রযুক্তির সুবিধাগুলি গ্রহণ করার ক্ষমতার উপর ।

সেই কারণে নীতিগত কার্যক্রম এবং প্রাতিষ্ঠানিক কৌশল ও নিয়োজিত অর্থ ব্যয় করার ক্ষমতা তথ্যপ্রযুক্তি ব্যবহারের পক্ষে সহযোগিতা সৃষ্টি করে ।

বর্তমানে যুগ হল বিশ্বায়নের যুগ । এক্ষেত্রে তথ্যপ্রযুক্তির সাহায্যে সক্ষমতা বৃদ্ধির অর্থ হল আঞ্চলিক সক্ষমতাকে বিশ্বজনীন শিক্ষামূলক পরিবেশে সমন্বয়িত করা ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page