সংবৃত,অর্ধসংবৃত,বিবৃত,অর্ধবিবৃত

💠 আমরা ই , উ , এ , ও , অ্যা , অ , আ — এই সাতটি স্বরধ্বনির উচ্চারণেরও তিনটি বৈশিষ্ট্য জেনেছি ।

উচ্চারণে ( ক ) ঠোঁটের প্রসারণ ও কুঞ্চন ,
( খ ) জিভের সম্মুখে বা সামনের দিকে এগােনাে বা পিছনের দিকে পিছানাে ,
( গ ) মুখবিবরে জিভের অবস্থান — উচ্চে , উচ্চ – মধ্যে , নিম্নে ও নিম্ন – মধ্যে । এবার আমরা জানব ওই স্বরধ্বনিগুলির উচ্চারণে সংবৃত , অর্ধসংবৃত , অধবিবৃত ও বিবৃত অবস্থা ।

💠 সংবৃত ( Closed ) : সংবৃত শব্দের অর্থ হল সবচেয়ে কম খােলা । ই , উ উচ্চারণে ঠোঁট দুটি সংবৃত অবস্থায় থাকে ।

💠 অর্ধসংবৃত ( Half clsoed ):
অর্ধসংবৃত শব্দের অর্থ হল সংবৃতর চেয়ে একটু বেশি খোলা । এ , ও উচ্চারণে ঠোট দুটি অর্ধসংবৃত অবস্থায় থাকে ।

💠 বিবৃত ( Open ) :
বিবৃত শব্দের অর্থ হল খুব বেশি ভােলা । আ উচ্চারণে ঠোট দুটি খুব বেশি খোলা থাকে ।

💠 অর্ধবিবৃত ( Half – open ) :
অর্ধবিবৃত শব্দের অর্থ হল বিবৃতর চেয়ে কম খোলা । অ্যা , অ উচ্চারণে ঠোঁট দুটি বিবৃতর চেয়ে কম খোলা থাকে ।

এবার আমরা মৌলিক স্বরধ্বনি ই, উ, এ,ও,অ্যা, অ, আ এর উচারণগত সব বৈশিষ্ট্যকে একসঙ্গে পূর্ণাঙ্গরূপে দেখে নেব l

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page