শিখন অক্ষমতার শ্রেণিবিভাগ

📚 শিখন অক্ষমতার শ্রেণিবিভাগ ( Classification of Learning Disability ) : শিখন অক্ষমতাকে তিনটি শ্রেণিতে ভাগ করা হয় —
( ক ) বাচনিক ও ভাষাগত বিকাশজনিত অক্ষমতা
( খ ) শিক্ষাগত দক্ষতার অক্ষমতা এবং
( গ ) অন্যান্য শিখন অক্ষমতা ।



📚 ( 1 ) বাচনিক ও ভাষাগত বিকাশজনিত অক্ষমতা :
এই সব শিশুদের মধ্যে উচ্চারণ ও যােগাযােগের জন্য ভাষা ব্যবহারের সমস্যা দেখা যায় । এই সমস্যাকে তিনটি ভাগে ভাগ করা যায়

( ক ) উচ্চারণে অক্ষমতা : এই সমস্যাক্রান্ত শিশুরা উচ্চারণ এবং শব্দ নিয়ন্ত্রণের দিক থেকে সমবয়সি শিশুদের থেকে পিছিয়ে থাকে । Speech therapy- র সাহায্যে এদের চিকিৎসায় সুফল পাওয়া যায় ।



( খ ) ভাষা ব্যবহারে অক্ষমতা : শিখনে সমস্যাযুক্ত শিশুরা অনেকেই উপযুক্ত ভাষা ব্যবহারের মাধ্যমে নিজেকে প্রকাশ করতে অক্ষম । সমবয়সী সাধারণ শিশুদের অপেক্ষা ভাষা ব্যবহারের দক্ষতা এদের অনেক কম । এদের শব্দভাণ্ডারও অনেক কম ।

( গ ) ভাষা অনুধাবনে অক্ষমতা : ভাষা ব্যবহারের মতাে ভাষা বােঝা বা শব্দের অর্থ বােঝবার ক্ষমতাও এদের কম ।



Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page