শিখন অক্ষমতার ধারণা ও সংজ্ঞা

📚 শিখন অক্ষমতার ধারণা ও সংজ্ঞা ( Concept and Definition of Learning Disability ) :

শিখন অক্ষমতা সম্পর্কে বিভিন্ন শিক্ষাবিদ ও মনােবিদগণ বিভিন্ন ধারণা পােষণ করেন । কোনাে কোনাে শিক্ষাবিদ ও মনােবিদের মতে , শিখন অক্ষমতা বলতে বােঝায় শিখনের জন্য প্রয়ােজনীয় বিভিন্ন ধরনের সংবেদনমূলক , প্রত্যক্ষণমূলক এবং জ্ঞানমূলক বৈশিষ্ট্যের অভাব । অবার অনেকে বলেন , শিক্ষার্থীর সামর্থ্যের ভিত্তিতে প্রত্যাশিত শিক্ষাগত মাত্রার সঙ্গে শিখন পারদর্শিতার পার্থক্যই হল শিখন অক্ষমতা ।



🧾Hallatan এবং Kaufman ( 1976 ) শিখন অক্ষমতা সম্পর্কে বলতে গিয়ে পাঁচটি দিকের কথা উল্লেখ করেছেন—

( ক ) শিক্ষায় পশ্চাদবর্তিতা ( Backwardness in Education ) : শিক্ষার্থীর শিক্ষামূলক অগ্রসরতা বিশেষভাবে ব্যাহত হয় অর্থাৎ শিক্ষার্থী তার সামর্থ অনুযায়ী শিক্ষায় অগ্রসর হতে পারে না ।



( খ ) অসম বিকাশ ( Inbalanced Development ) : শিখন অক্ষমতার সঙ্গে বিভিন্ন ধরনের ক্ষমতা যুক্ত যেগুলির অভাবে শিখন অক্ষমতা দেখা যায় ।

( গ ) কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রজনিত ত্রুটি ( Defects caused by Central Nervous System ) : কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের যথাযথ কার্যকারিতার অভাবের ফলই হল এই শিখন এটি । বিশেষ করে মস্তিষ্কের বিভিন্ন ক্রিয়া ব্যাহত হলে শিখন অক্ষমতা দেখা দেয় ।

( ঘ ) পরিবেশগত ত্রুটি ও শিখন অসুবিধা ( Learning Problems caused by Environment ) : শিখন অক্ষমতা অনেক সময় পরিবেশের ওপর নির্ভরশীল , তবে শিখন অক্ষমতা সর্বদা পরিবেশের সঙ্গে যুক্ত নয় ।

( ঙ ) মানসিক পশ্চাদপদতা এবং আবেগগত সমস্যা ( Mental Retardation and Emotional Problems ) : শিখন সমস্যা মানসিক অনগ্রসরতা এবং আবেগমূলক বাধার ফলেও হতে পারে । তবে সব ক্ষেত্রেই শিখন অক্ষমতা মানসিক পশ্চাদ্ পদতার সঙ্গে যুক্ত নয় ।



Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

One thought on “শিখন অক্ষমতার ধারণা ও সংজ্ঞা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page