শিখন অক্ষমতার ধারণা ও সংজ্ঞা

📚 শিখন অক্ষমতার ধারণা ও সংজ্ঞা ( Concept and Definition of Learning Disability ) :

শিখন অক্ষমতা সম্পর্কে বিভিন্ন শিক্ষাবিদ ও মনােবিদগণ বিভিন্ন ধারণা পােষণ করেন । কোনাে কোনাে শিক্ষাবিদ ও মনােবিদের মতে , শিখন অক্ষমতা বলতে বােঝায় শিখনের জন্য প্রয়ােজনীয় বিভিন্ন ধরনের সংবেদনমূলক , প্রত্যক্ষণমূলক এবং জ্ঞানমূলক বৈশিষ্ট্যের অভাব । অবার অনেকে বলেন , শিক্ষার্থীর সামর্থ্যের ভিত্তিতে প্রত্যাশিত শিক্ষাগত মাত্রার সঙ্গে শিখন পারদর্শিতার পার্থক্যই হল শিখন অক্ষমতা ।



🧾Hallatan এবং Kaufman ( 1976 ) শিখন অক্ষমতা সম্পর্কে বলতে গিয়ে পাঁচটি দিকের কথা উল্লেখ করেছেন—

( ক ) শিক্ষায় পশ্চাদবর্তিতা ( Backwardness in Education ) : শিক্ষার্থীর শিক্ষামূলক অগ্রসরতা বিশেষভাবে ব্যাহত হয় অর্থাৎ শিক্ষার্থী তার সামর্থ অনুযায়ী শিক্ষায় অগ্রসর হতে পারে না ।



( খ ) অসম বিকাশ ( Inbalanced Development ) : শিখন অক্ষমতার সঙ্গে বিভিন্ন ধরনের ক্ষমতা যুক্ত যেগুলির অভাবে শিখন অক্ষমতা দেখা যায় ।

( গ ) কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রজনিত ত্রুটি ( Defects caused by Central Nervous System ) : কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের যথাযথ কার্যকারিতার অভাবের ফলই হল এই শিখন এটি । বিশেষ করে মস্তিষ্কের বিভিন্ন ক্রিয়া ব্যাহত হলে শিখন অক্ষমতা দেখা দেয় ।

( ঘ ) পরিবেশগত ত্রুটি ও শিখন অসুবিধা ( Learning Problems caused by Environment ) : শিখন অক্ষমতা অনেক সময় পরিবেশের ওপর নির্ভরশীল , তবে শিখন অক্ষমতা সর্বদা পরিবেশের সঙ্গে যুক্ত নয় ।

( ঙ ) মানসিক পশ্চাদপদতা এবং আবেগগত সমস্যা ( Mental Retardation and Emotional Problems ) : শিখন সমস্যা মানসিক অনগ্রসরতা এবং আবেগমূলক বাধার ফলেও হতে পারে । তবে সব ক্ষেত্রেই শিখন অক্ষমতা মানসিক পশ্চাদ্ পদতার সঙ্গে যুক্ত নয় ।



One thought on “শিখন অক্ষমতার ধারণা ও সংজ্ঞা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page