শিক্ষা : 1856 খ্রিষ্টাব্দ পর্যন্ত

💠 শিক্ষা : 1856 খ্রিষ্টাব্দ পর্যন্ত :

🔹ওয়ারেন হেস্টিংসের উদ্যোগে কলকাতা মাদ্রাসা প্রতিষ্ঠা ( 1781 খ্রিষ্টাব্দ ) ।

🔹হেস্টিংসের পৃষ্ঠপােষকতায় উইলিয়াম জোন্স কলকাতায় এশিয়াটিক সােসাইটি প্রতিষ্ঠা করেন ( 1784 খ্রিষ্টাব্দ ) ।

🔹হিন্দু আইন ও দর্শন অধ্যায়নের জন্য বারাণসীতে সংস্কৃত পাঠশালা প্রতিষ্ঠা করেন জোনাথন ডানকান ( 1792 খ্রিষ্টাব্দ ) ।

🔹ব্রিটিশ প্রশাসকদের প্রশিক্ষণের জন্য কলকাতায় স্থাপিত হয় ফোর্ট উইলিয়াম কলেজ ( 1801 খ্রিষ্টাব্দ ) ।

🔹1813 সালের চার্টার আইনে প্রথমবার শিক্ষার উদ্দেশ্যে বছরে এক লক্ষ টাকা বরাদ্দ করা হয় ।

🔹1817 সালে কলকাতায় হিন্দু কলেজ ( পরবর্তীকালের প্রেসিডেন্সি কলেজ ) প্রতিষ্ঠিত হয় ।

🔹দেশীয় শিক্ষা ও পশ্চিমি ধাঁচের শিক্ষা — কোনটি ভারতীয়দের জন্য উপযুক্ত — এ বিষয়ে দীর্ঘদিন বিতর্ক চলছিল । ( ওরিয়েন্টালিস্ট – অ্যাংলিসিস্ট বিতর্ক ) । 1835 সালে ম্যাকুলের বিখ্যাত ‘ মিনিট ’ – এ পাশ্চাত্য শিক্ষা ও ইংরেজি মাধ্যমের পক্ষে রায় দেওয়া হয় । সরকারি কাজকর্মও শুধু ইংরেজিতে করার ফলে দেশীয় ভাষায় শিক্ষার গুরুত্ব কমে যায় ।

🔹1844 সালে লর্ড হার্ডিঞ্জ নির্দেশ জারি করেন যে , সরকারি নিয়ােগে ইংরেজি শিক্ষিতদের অগ্রাধিকার দেওয়া হবে ।

🔹1849 সালে কলকাতাতে মেয়েদের জন্য বেথুন স্কুল স্থাপিত হয় ।

🔹স্যার চার্লস উডের 1854 সালের বিখ্যাত ডেসপ্যাচকে ভারতে শিক্ষার ক্ষেত্রে ‘ ম্যাগনা কার্টা ‘ বলা হয় । এর ফলে 1857 সালে কলকাতা , বম্বে ও মাদ্রাজ বিশ্ববিদ্যালয় । স্থাপন করা হয় এবং 1887 সালে স্থাপিত হয় এলাহাবাদ বিশ্ববিদ্যালয় । তাছাড়া সূচনা হয় প্রতিটি প্রদেশে প্রাদেশিক শিক্ষা বিভাগের ।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page