( iii ) বুদ্ধির কার্যকারী সংজ্ঞা :
🔷 কার্যকারী সংজ্ঞায় বুদ্ধির ব্যবহার ও প্রকাশের ওপর গুরুত্ব আরােপ করা হয় । বুদ্ধি সম্পর্কিত অধ্যয়ন ও গবেষণার ক্ষেত্রে গবেষক সুস্পষ্টভাবে ব্যাখ্যা করেন , তিনি বুদ্ধি বলতে কী বােঝাতে চেয়েছেন । এই ধরনের ব্যাখ্যাকেই বুদ্ধির কার্যকারী সংজ্ঞা বলে । Pieron- এর মতে
“” Intelligence does not exist in the mental mechanism , it is only an effect , a functional resultant under certain defined conditions , a behaviour value . “”
🔷 অর্থাৎ বুদ্ধি মানসিক প্রক্রিয়াভুক্ত নয় । এটি একটি প্রকাশ । নির্দিষ্ট শর্তসাপেক্ষে আচরণের মান ।
💠 থর্নডাইক , ব্যালার্ড প্রমুখ মনােবিজ্ঞানীর দেয় বুদ্ধির সংজ্ঞাগুলিকে এই শ্রেণির অন্তর্ভুক্ত বলা যায় ।
🤔 অধ্যাপক Freerrian বুদ্ধির সংজ্ঞাগুলিকে নিম্নোক্তভাবে ব্যাখ্যা করেছেন ।
( 1 ) অভিযােজন ক্ষমতা : পরিবেশের সঙ্গে ব্যক্তির অভিযােজনের ক্ষমতার ওপর এখানে গুরুত্ব আরােপ করা হয় । নতুন পরিস্থিতি বা সমস্যার সঙ্গে ব্যক্তির অভিযােজনের মাত্রার সঙ্গে বুদ্ধির পরিমাণের সম্পর্ক আছে বলে অনুমান করা হয় ।
Stern বলেন , “ Intelligence is the mental adaptability to new problems and conditions of life . “” অর্থাৎ নতুন পরিস্থিতি এবং সমস্যার সঙ্গে মানসিক অভিযােজনের ক্ষমতাই হল বুদ্ধি ।
( 2 ) শিখন ক্ষমতা : এই সংজ্ঞায় ব্যক্তির শিখনের ক্ষমতার ওপর গুরুত্ব আরােপ রা হয় । Buckinghum এর মতে , “ Intelligence is the learning ability । ” অর্থাৎ বুদ্ধি হল শিখন ক্ষমতা ।
( 3 ) বিমূর্ত চিন্তা করার ক্ষমতা ঃ এই ধরনের সংজ্ঞায় কত সার্থকভাবে বিমূর্ত পরিস্থিতির মােকাবিলা করার জন্য ব্যক্তি তার ক্ষমতা এবং সংকেত ব্যবহার করতে পারে তার পরিচয়ই হল বুদ্ধি । Termian – এর মতে , “ An individual is intelligent in proportion as he is able to carry on abstract thinking . “” অর্থাৎ ব্যাক্তির বুদ্ধির পরিমান নির্ভর করে সে কী পরিমান বিমূর্ত চিন্তা করার ক্ষমতার অধিকারী l
“