বুদ্ধির কার্যকারী সংজ্ঞা

( iii ) বুদ্ধির কার্যকারী সংজ্ঞা :

🔷 কার্যকারী সংজ্ঞায় বুদ্ধির ব্যবহার ও প্রকাশের ওপর গুরুত্ব আরােপ করা হয় । বুদ্ধি সম্পর্কিত অধ্যয়ন ও গবেষণার ক্ষেত্রে গবেষক সুস্পষ্টভাবে ব্যাখ্যা করেন , তিনি বুদ্ধি বলতে কী বােঝাতে চেয়েছেন । এই ধরনের ব্যাখ্যাকেই বুদ্ধির কার্যকারী সংজ্ঞা বলে । Pieron- এর মতে
“” Intelligence does not exist in the mental mechanism , it is only an effect , a functional resultant under certain defined conditions , a behaviour value . “”

🔷 অর্থাৎ বুদ্ধি মানসিক প্রক্রিয়াভুক্ত নয় । এটি একটি প্রকাশ । নির্দিষ্ট শর্তসাপেক্ষে আচরণের মান ।

💠 থর্নডাইক , ব্যালার্ড প্রমুখ মনােবিজ্ঞানীর দেয় বুদ্ধির সংজ্ঞাগুলিকে এই শ্রেণির অন্তর্ভুক্ত বলা যায় ।

🤔 অধ্যাপক Freerrian বুদ্ধির সংজ্ঞাগুলিকে নিম্নোক্তভাবে ব্যাখ্যা করেছেন ।

( 1 ) অভিযােজন ক্ষমতা : পরিবেশের সঙ্গে ব্যক্তির অভিযােজনের ক্ষমতার ওপর এখানে গুরুত্ব আরােপ করা হয় । নতুন পরিস্থিতি বা সমস্যার সঙ্গে ব্যক্তির অভিযােজনের মাত্রার সঙ্গে বুদ্ধির পরিমাণের সম্পর্ক আছে বলে অনুমান করা হয় ।

Stern বলেন , “ Intelligence is the mental adaptability to new problems and conditions of life . “” অর্থাৎ নতুন পরিস্থিতি এবং সমস্যার সঙ্গে মানসিক অভিযােজনের ক্ষমতাই হল বুদ্ধি ।

( 2 ) শিখন ক্ষমতা : এই সংজ্ঞায় ব্যক্তির শিখনের ক্ষমতার ওপর গুরুত্ব আরােপ রা হয় । Buckinghum এর মতে , “ Intelligence is the learning ability । ” অর্থাৎ বুদ্ধি হল শিখন ক্ষমতা ।

( 3 ) বিমূর্ত চিন্তা করার ক্ষমতা ঃ এই ধরনের সংজ্ঞায় কত সার্থকভাবে বিমূর্ত পরিস্থিতির মােকাবিলা করার জন্য ব্যক্তি তার ক্ষমতা এবং সংকেত ব্যবহার করতে পারে তার পরিচয়ই হল বুদ্ধি । Termian – এর মতে , “ An individual is intelligent in proportion as he is able to carry on abstract thinking . “” অর্থাৎ ব্যাক্তির বুদ্ধির পরিমান নির্ভর করে সে কী পরিমান বিমূর্ত চিন্তা করার ক্ষমতার অধিকারী l

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?

প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...

একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।

শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...

ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।

পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন

অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন

প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল

প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার

মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা

মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা

সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য

পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার

পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার

উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ

পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?

জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক

অনুসন্ধান পদ্ধতি

জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page