বাংলা ব্যাকরন- মৌলিক শব্দ : তৎসম শব্দ

“⭐ মৌলিক শব্দ : তৎসম শব্দ ⭐

● ‘ মূল ’ শব্দ থেকে মৌলিক শব্দের উৎপত্তি ।

● এখানে মৌলিক শব্দ বলতে ভাষার মূল বুনিয়াদ বা ভিত গড়ে যে সকল শব্দ সেগুলোকে বোঝায়।

● বাংলা ভাষার বুনিয়াদ বা ভিত গড়েছে সংস্কৃত শব্দ ও তার শ্রেণিভুক্ত আর যে সকল শব্দ । এগুলি নিয়েই বাংলা শব্দভাণ্ডারের মৌলিক শব্দ । যেমন – তৎসম , তদ্ভব , অর্ধতৎসম ইত্যাদি ।

■ তৎসম শব্দ :

● বাংলা শব্দভাণ্ডারের যে সকল শব্দ সংস্কৃত ভাষা থেকে অপরিবর্তিত বা অবিকৃতরূপে সরাসরি বাংলা ভাষায় এসেছে বা এখনও আসছে , তাদের বলা হয় তৎসম শব্দ ।

● যেমন — সমুদ্র , ধরিত্রী , বৃক্ষ , মুনি , কর্ণ , চক্ষু , পুষ্প , হস্ত , চন্দ্র , লতা , ফল , শয্যা , কেশর , নিরীক্ষণ , সম্পাদন , পাপাত্মা , মহি , পৃষ্ঠ , পাষাণ , কর্মকার , দুগ্ধ , মণ্ডল , সূর্য , আকাশ , বায়ু , অরণ্য , গিরি , নক্ষত্র , নিমন্ত্রণ , মার্গ , প্রজ্ঞা , শাস্ত্র , বল্মীক , জাহ্নবী , শ্বেত , তৃণ , বনস্পতি , বিসর্জন , বিচ্ছেদ , প্রস্তর , স্বতন্ত্র ইত্যাদি ।

● উদাহরন : নদী ( সংস্কৃত ) > নদী ( বাংলা ) ।

● লক্ষণীয় যে , সংস্কৃত শব্দ ‘ নদী ’ ও বাংলা শব্দ ‘ নদী ’ সম্পূর্ণ এক । সেজন্য এটি একটি তৎসম শব্দ এর উদাহরন ।

● তৎ ’ অর্থাৎ , সেই বা সংস্কৃত , ‘ সম ’ শব্দের অর্থ সমান ।
সুতরাং তৎসম শব্দের অর্থ হল সংস্কৃতের সমান ।

● বাংলা ভাষায় গৃহীত তৎসম শব্দ মােট বাংলা শব্দের প্রায় চুয়াল্লিশ শতাংশ , অর্থাৎ প্রায় পঞ্চান্ন হাজার । বাংলা শব্দভাণ্ডারে এরাই সংখ্যাগরিষ্ঠ ।
ভাষাবিদগন তৎসম শব্দকে দু – শ্রেণিতে ভাগ করেছেন ।

(১) সিদ্ধ তৎসম ,
(২) অসিদ্ধ তৎসম ।

● সিদ্ধ তৎসম – বৈদিক বা সংস্কৃতে ব্যবহৃত হয় এমন তৎসম শব্দ সিদ্ধ তৎসম । যথা — চন্দ্র , আকাশ , হরণ ইত্যাদি ।

● অসিদ্ধ তৎসম – বৈদিক বা সংস্কৃতে ব্যবহৃত হতে দেখা যায় না এমন তৎসম শব্দ অসিদ্ধ তৎসম শব্দ । যথা — কৃষাণ , ঘর ইত্যাদি ।

● লক্ষণীয় বাংলা শব্দভাণ্ডারে তৎসম শব্দ সংখ্যাগরিষ্ঠ হলেও বাংলা সাহিত্যে তার ব্যবহার ক্রমশ কমছে । কারণ সাধুভাষার ব্যবহার যত কমছে তৎসম শব্দের ব্যবহার তত হ্রাস পাচ্ছে । সে স্থান দখল করছে তদ্ভব , অর্ধতৎসম , দেশি ও বিদেশি শব্দ । “

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page