বাংলা পেডাগোজি – যতিচিহ্নের যথাযথ ব্যবহার

“■ বলা , পড়া ও লেখার ক্ষেত্রে যতিচিহ্নের যথাযথ ব্যবহার রীতি :

● বলার ক্ষেত্রে :
বলার ক্ষেত্রে আমরা যতিচিহ্ন ব্যবহার করি একেবারে অজ্ঞাতেই । সাধারণভাবে আমাদের কথাবার্তা বলার সময় দাঁড়ি , জিজ্ঞাসা চিহ্ন ও বিস্ময়সুচক চিহ্নের ব্যবহার ছাড়া অন্য কোনাে যতিচিহ্নের ব্যবহার প্রায়ই অনুসৃত হয় না ।

● পড়ার ক্ষেত্রে :
কিন্তু পঠনপাঠনের ক্ষেত্রে এই ব্যবহার যথেষ্ট জরুরি । পদ্য পাঠ , গদ্য পাঠের সময় আমাদের এটা জানতেই হয় । শুধু তাই নয় , পয়ারের ক্ষেত্রে , ছড়ার ক্ষেত্রে , কবিতার ক্ষেত্রে , অমিত্রাক্ষর ছন্দ পঠনের ক্ষেত্রে আমরা নির্দিষ্ট ছন্দ যতি না মানলে ভাবের গােলমাল দেখা যায় । যতিচিহ্ন মেনে না পড়লে কী অসুবিধা হয় , কীভাবে অর্থান্তর ঘটে যায় শিক্ষক মহাশয় তা উদাহরণ দিয়ে বুঝিয়ে দেবেন । গদ্য পাঠের ক্ষেত্রে , গল্প পাঠের ক্ষেত্রেও যতি মেনে পাঠ করতে হবে । আর যতির নিয়ম মেনে না পড়লে পঠনপাঠনও শ্রুতিমধুর হবে না ।

● লেখার ক্ষেত্রে :
লেখার ক্ষেত্রে যতিচিহ্নের ব্যবহার একেবারে জরুরি । শিক্ষার্থীদের বিরামচিহ্ন ব্যবহারের দক্ষতা দিয়ে তাদের ভাষাজ্ঞানের পরিচয় পাওয়া যায় । শুধু তাই নয় , তারা কতটা বিষয়বস্তু সম্পর্কে অধিগত হয়েছে তাও জানা যায় । ভালােভাবে লিখতে পারা , একটা বিশেষ দক্ষতার ব্যাপার । শিক্ষকের উচিত যত্ন সহকারে বিরামচিহ্ন ব্যবহারের রীতিনীতিগুলি ছাত্রদের রপ্ত করিয়ে দেওয়া ।

● ছাত্রদের যতিচিহ্ন বা বিরাম চিহ্ন ব্যবহারের নিয়মগুলি শেখাবার সময় শিক্ষককে নিম্নোক্ত বিষয়গুলি মনে রাখতে হবে—

১। প্রতিটি যতিচিহ্ন আলাদা করে বুঝিয়ে দিতে হবে ।
২। প্রতিটি যতিচিহ্নের ব্যবহার উদাহরণ দিয়ে বুঝিয়ে দিতে হবে ।
৩। শেখাবার জন্য শিক্ষককে একটি নির্বাচিত অংশ ব্ল্যাকবাের্ডে লিখে দিতে হবে ।
৪। নির্বাচিত গদ্যাংশে কোন্ কোন্ যতিচিহ্ন বসেছে ও কেন বসেছে তার কারণ ব্যাখ্যা করে বুঝিয়ে দিতে হবে ।
৫। নির্বাচিত অংশটি এমন হবে যাতে অধিকাংশ যতিচিহ্ন প্রয়ােগ করে দেখানাে যায় ।
৬। ছাত্রদের সেই বাের্ডে লিখে দেওয়া গদ্যাংশটি পড়তে বলবেন ।
৭। পড়া শেষ হলে শিক্ষক যতিচিহ্নগুলি মুছে দেবেন ও ছাত্রদের সেগুলি আবার বসাতে বলবেন ।
৮। বিরাম চিহ্ন ব্যবহার অনুশীলনের জন্য শিক্ষক মাঝে মাঝে শ্রুতিলিখনের ব্যবস্থা করবেন ।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page