প্রাচীন অনুবর্তন তত্ত্ব

📚 প্রাচীন অনুবর্তন তত্ত্ব ( Theory of Classical Conditioning ) :

🧾 রাশিয়ান শরীরতত্ত্ববিদ আইভান প্যাভলভ এই তত্ত্বের প্রবক্তা । এটি শারীরবৃত্তীয় ব্যাখ্যার ওপর প্রতিষ্ঠিত । প্যাভলভের মতে , যে – কোনাে প্রাণীর কোনাে একটি নির্দিষ্ট প্রতিক্রিয়া সৃষ্টির জন্য কিছু উদ্দীপক থাকে এবং যে – কোনাে অবস্থাতেই এই উদ্দীপকগুলি একই ধরনের প্রতিক্রিয়া সৃষ্টি করে । প্যাভলভ এই উদ্দীপকগুলিকেই স্বাভাবিক উদ্দীপক এবং প্রতিক্রিয়াগুলিকে স্বাভাবিক প্রতিক্রিয়া বলেছেন । প্যাভলভের মতে , স্বাভাবিক উদ্দীপক ও স্বাভাবিক প্রতিক্রিয়ার সংযােগ পূর্বনির্ধারিত । এই প্রতিক্রিয়া অর্জিত বা শিক্ষাপ্রসূত নয় ।

যদি কোনাে স্বাভাবিক উদ্দীপকের সঙ্গে বা ঠিক আগে একটি কৃত্রিম উদ্দীপক বারবার উপস্থাপিত করা হয় তবে ওই স্বাভাবিক উদ্দীপকটি কৃত্রিম উদ্দীপকের সঙ্গে যুক্ত হবে অর্থাৎ তখন স্বাভাবিক উদ্দীপক ছাড়াই ওই কৃত্রিম উদ্দীপক স্বাভাবিক প্রতিক্রিয়াটি ঘটাতে সমর্থ হবে । যে প্রক্রিয়ায় এই ধরনের ঘটনা ঘটে তাকেই প্যাভলভীয় অনুবর্তন বা সাপেক্ষীকরণ বলা হয় । প্যাভলভের মতে , আমাদের দৈনন্দিন জীবনে বেশিরভাগ শিখন এইভাবেই ঘটে ।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

One thought on “প্রাচীন অনুবর্তন তত্ত্ব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page