বুদ্ধির জৈবিক সংজ্ঞা

( i ) বুদ্ধির জৈবিক সংজ্ঞা —

🔷 এই ধরনের সংজ্ঞায় ব্যক্তির অভিযােজন প্রক্রিয়ার ওপর গুরুত্ব আরােপ করা হয়েছে । অনুকূল এবং প্রতিকূল পরিবেশের সঙ্গে অভিযােজনের ক্ষমতাই হল বুদ্ধি । “”

💠 Intelligence seems to be biological mechanism by which the effects of a complexity of stimuli brought together and given a somewhat unified effective behaviour . ”

🔷 অর্থাৎ বুদ্ধি হল একটি জৈবিক প্রক্রিয়া যা জটিল উদ্দীপকগুলিকে সমন্বিত করে কার্যকারীভাবে সামগ্রিক প্রতিক্রিয়া ঘটায় , এই দৃষ্টিভঙ্গিতে পরিবেশের সঙ্গে অভিযােজন ক্ষমতাকেই বুদ্ধি বলা হয়েছে ।

🔷 কিন্তু বাস্তবে দেখা যায় এমন অনেক বিখ্যাত ব্যক্তি আছেন ( পিকাসাে , পাস্কাল , কাফকা প্রমুখ ) যাঁরা অত্যন্ত বুদ্ধিসম্পন্ন হওয়া সত্ত্বেও সামাজিক ও প্রাকৃতিক অভিযােজনে ব্যর্থ ।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page