বুদ্ধি ও যৌনগত পার্থক্য

( 6 ) বুদ্ধি ও যৌনগত পার্থক্য — সুস্পষ্টভাবে প্রমাণিত হয়েছে যে , বুদ্ধির ক্ষেত্রে যৌনগত কোনাে পার্থক্য নেই । বুদ্ধি অভীক্ষার কোনাে কোনাে অংশে যেমন — সংখ্যাবাচক ক্ষমতা , স্থানিক ক্ষমতা , কারণ নির্ণয় ইত্যাদি ক্ষেত্রে পুরুষদের পারদর্শিতা অপেক্ষাকৃত ভালাে ।

🔷 আবার স্মৃতি , ভাষা উৎকর্য , বাচনিক ক্ষমতা , কল্পনা ইত্যদি ক্ষেত্রে মহিলাদের পারদর্শিতা পুরুষদের অপেক্ষা ভালাে ।

( 7 ) বুদ্ধি ও জাতিগত পার্থক্য — বুদ্ধির ক্ষেত্রে জাতিগত পার্থক্যের উপর অনেক সমীক্ষা হয়েছে , কিন্তু জাতিগত পার্থক্যের কোনাে সুস্পষ্ট প্রমাণ পাওয়া যায়নি । অনেক সময় শ্বেতাঙ্গা গবেষকরা দাবি করেছেন যে , শ্বেতাঙ্গ আমেরিকানদের বুদ্ধি কৃষ্ণাঙ্গ ( নিগ্রো ) ‘ আমেরিকানদের থেকে বেশি । তবে এর কোনাে সুস্পষ্ট প্রমাণ নেই ।

🔷 কোনাে কোনাে পরীক্ষায় দেখা গেছে , যে সমস্ত আদিবাসী – শিশু দীর্ঘ কাল ব্যাপী সাধারণ সুযােগসুবিধা থেকে বর্ণিত , যাদের ভাষার বিকাশ কম , যুগ যুগ ব্যাপী শিক্ষার আলাে থেকে যারা বঞ্চিত তাদের বুদ্ধ্যঙ্ক কম , সম্ভবত এর কারণ হল বুদ্ধি পরিমাপের কৌশলগুলি অনুশীলন সাপেক্ষ , অনুশীলনের অভাবেই এদের বুদ্ধি কম বলে মনে করা হয় ।

( ৪ ) দ্রুততা — সময় সংক্ষেপ অর্থাৎ দ্রুত সমস্যার সমাধান বুদ্ধির একটি বৈশিষ্ট্য । মেধাবী শিক্ষার্থী সাধারণ বুদ্ধিসম্পন্ন শিশুদের অপেক্ষা দুত সমস্যাসমাধান রতে সক্ষম ।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page