পরিবেশ সচেতনতা বাড়ানো

⏹ কী করলে মানুষের মধ্যে পরিবেশ সচেতনতা বাড়ে ?

জনসাধারণের মধ্যে পরিবেশ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য যে পদক্ষেপগুলি নেওয়া যায় তা হল —

( 1 ) মিডিয়া অর্থাৎ রেডিয়াে , টেলিভিশন , খবরের কাগজ , ম্যাগাজিনগুলি পরিবেশ সম্পর্কে তথ্য দেবে , জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করবে , জনমত গড়ে তুলবে । তবে সেই তথ্য ও বিশ্লেষণ সমস্ত মানুষের কাছে যেন সহজে পৌছায় ও তা যেন সবার কাছে বােধগম্য হয় ।

( 2 ) বিভিন্ন NGO ও ক্লাবগুলি পরিবেশ সম্পর্কে আলােচনা সভা , বিতর্ক , ছবি আঁকার প্রতিযােগিতা করবে । চলচ্চিত্র ও চিত্র প্রদর্শনীর আয়ােজন করবে ।

( 3 ) সরকারি নীতি পরিবেশবান্ধব হবে ।

( 4 ) স্কুল কলেজে পাঠ্যবিষয় হিসেবে পরিবেশবিদ্যার চর্চা হবে ।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?

প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...

একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।

শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...

ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।

পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন

অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন

প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল

প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার

মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা

মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা

সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য

পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার

পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার

উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ

পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?

জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক

অনুসন্ধান পদ্ধতি

জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page