পরিবেশ ও বিজ্ঞান

♨️♨️♨️♨️পরিবেশ ও বিজ্ঞান♨️♨️♨️♨️
🌼🌼🌼🌼🌼সংক্ষিপ্ত প্রশ্ন 🌼🌼🌼🌼🌼


দ্বিতীয় পর্ব

28. বিপর্যয় ব্যবস্থাপনার ক্ষেত্রে CBM এই সংক্ষিপ্ত নামটির পূর্ণনাম কী ?
👉Community Based Mitigation

29. GPS এই সংক্ষিপ্ত নামটির পূর্ণনাম কী ?
👉Global Positioning Systen

30. CAZRI এর সংক্ষিপ্ত নামটির পূর্ণ নাম কী ?
👉Central Arid Zone Researeh Institute

31. GIS এই সংক্ষিপ্ত নামটির পূর্ণনাম কী ?
👉 Geographic Information System

32. কৃত্রিম উপগ্রহ মারফত পর্যবেক্ষণের ক্ষেত্রে RS- এর অর্থ কী ?
👉Remote Sensing

33. পশ্চিমবঙ্গের চারটি আবহাওয়াগত দুর্যোগ কী ?
👉বন্যা , খরা , ঘূর্ণিঝড় , শিলাবৃষ্টি ।

34. ভারতের কোন্ অঞ্চলে ঘূর্ণিঝড়ের আশঙ্কা সবচেয়ে বেশি ?
👉ভারতের পূর্ব উপকূল।

35. হিমালয় অঞ্চল কোন্ কোন্ দুর্যোগের জন্য পরিচিত ?
👉ধস , বন্যা , হড়পা বান , ভূমিকম্প।

36. ভারতে সাম্প্রতিক অতীতে কোন্ সালে সুনামির বিপর্যয় ঘটেছিল ?
👉2004 সালে ( 26 ডিসেম্বর )।

37.আয়লা , ফাইলিন , হুদহুদ কী জন্য পরিচিত ?
👉এরা বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ।

38. সিয়াচেন অঞ্চলে কোন্ প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কা বেশি ?
👉হিমানী সম্প্রপাত বা অ্যাভালনচ ।( Avalanche )

39. বিপর্যয় মােকাবিলার জন্য মানুষের প্রতিরােধ ক্ষমতাকে ইংরেজি কোন্ শব্দে প্রকাশ করা হয় ?
👉রেজিলিয়েন্স ( Resilience ) ।

40. ভারতে জাতীয় স্তরে বিপর্যয় ব্যবস্থাপনার দায়িত্বে থাকা প্রতিষ্ঠানটির নাম কী ?
👉 National Disaster Management Authority

41. ভারতে জাতীয় স্তরে বিপর্যয় মােকাবিলার জন্য ত্রাণ ও উদ্ধারে অংশ নেওয়ার উদ্দেশ্যে কোন্ সংগঠন গড়ে তোলা হয়েছে ?
👉National Disaster Response Force

42. Asian Disaster Preparedness Centre কবে ও কোথায় গড়ে তােলা হয় ?
👉1986 সালে ব্যাংকক , থাইল্যান্ড।

43. ভারতে কোন সংস্থা ভূমিকম্পের ব্যাপারে নজর রাখে ?
👉India Meterological Department

44. বিপর্যয় মােকাবিলায় রাষ্ট্রপুঞ্জের প্রতিষ্ঠানটির নাম কী ?
👉United Nations Disaster Relief Organization

45. UNDRO – এর পুরো নাম কী ?
👉United Nations Disaster Rehabilitation Organization

46. সারা পৃথিবীতে প্রতি বছর ভূমিক্ষয়ের জন্য গড়ে কত মাটি নষ্ট হয় ?
👉প্রায় 7700 কোটি টন ।

47. চিপকো আন্দোলন কোন্ সালে ভারতের কোন্ রাজ্যে ঘটেছে ?
👉প্রধানত 1973 সালে উত্তরাখণ্ড রাজ্যে নির্বিচারে গাছ কাটার বিরুদ্ধে চিপকো আন্দোলন হয়েছে ।

48. আপ্পিকো আন্দোলন ভারতের কোন্ অংশে ও কোন্ রাজ্যে ঘটেছে ?
👉 দক্ষিণ ভারতের কর্নাটক রাজ্যে

49. সাইলেন্ট ভ্যালি আন্দোলন কেন ঘটেছে ?
👉 কেরালা রাজ্যে পালঙ্কড় জেলায় ক্রান্তীয় বৃষ্টি অরণ্যে সাইলেন্ট ভ্যালি নামক উপত্যকায় স্থানীয় জীববৈচিত্র্য ধ্বংস করে ও মানুষকে বাস্তুচ্যুত করে জলবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের বিরুদ্ধে আন্দোলন ঘটেছিল ।

50. নর্মদা বাঁচাও আন্দোলনের কারণ কী ? 👉👉 নর্মদা নদীতে দুটি বড়াে বাঁধ এবং অনেকগুলি জলাধার নির্মাণের পরিবেশগত ক্ষতি , আদিবাসী মানুষের জীবিকা ও সম্পত্তির হানি , জীববৈচিত্র্য ও অরণ্যের বিনাশ ও মানুষকে উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার অভাবের বিরুদ্ধে নর্মদা বাঁচাও আন্দোলন গড়ে উঠেছিল ।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?

প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...

একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।

শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...

ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।

পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন

অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন

প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল

প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার

মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা

মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা

সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য

পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার

পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার

উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ

পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?

জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক

অনুসন্ধান পদ্ধতি

জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page