দ্রুত বর্গমূল নির্ণয়ের উদাহরণ

উদাহরণ-1
6889- এর বর্গমূল নির্ণয় কর
(i) প্রথম সংখ্যাটি শেষ অংক 9
অতএব সংখ্যাটির বর্গমূল এর অংক হবে 3 অথবা 7

(ii) প্রদত্ত সংখ্যাটি হল 6889 ; এই সংখ্যাটি দুটি পূর্ণবর্গ সংখ্যা 6400 এবং 8100 এর মধ্যে অবস্থিত l

(iii) 6400 এর বর্গ হল 80 এবং 8100- এর বর্গমূল হল 90 l সুতরাং 6889 এর বর্গমূল 80 এবং 90 এর মধ্যবর্তী একটি সংখ্যা l

(iv) 80 এবং 90 এর মধ্যবর্তী সংখ্যা গুলি হল 81, 82,83 84 85 86 87 88 এবং 89 এই সংখ্যা গুলির মধ্যে 83 এবং 87 এর শেষ অংক যথাক্রমে 3 এবং 7 l

(v) অতএব 6889 এর সম্ভাব্য বর্গমূল সংখ্যা হল 83 এবং 87 l

(vi) 6889 সংখ্যাটি 6400 এবং 8100 এর মত ভর্তি একটি সংখ্যা এবং সংখ্যাটি ক্ষুদ্রতম সংখ্যা 6400 এর নিকটবর্তী l

(vii) সুতরাং 6889 এর বর্গমূল হবে 83 এবং 87 এর মধ্যে ক্ষুদ্রতম সংখ্যা 83 l
সুতরাং 6889 এর বর্গমূল 83 l

উদাহরণ – 2

8281 এর বর্গমূল নির্ণয় কর
(i) প্রদত্ত সংখ্যাটির শেষ অংক 1
অতএব, বর্গমূল সংখ্যাটির শেষ অংক 1 অথবা 9 হবে l

(ii) প্রদত্ত সংখ্যাটি হল 8281 l এই সংখ্যাটি দুটি পূর্ণ বর্গ সংখ্যা 8100 এবং 10000 এর অন্তর্বর্তী একটি সংখ্যা l

(iii) 8100 এর বর্গমূল 90 এবং 10000 এর বর্গমূল 100 l
অতএব 8281 এর বর্গমূল 90 ও 100 এর মধ্যবর্তী একটি সংখ্যা হবে l
90 ও 100 এর মধ্যবর্তীসংখ্যাগুলি হল 91,92,93,94,95,96,97,98,99

(vi) এই সংখ্যাগুলির মধ্যে কেবলমাত্র 91এবং 99 সংখ্যাদ্বয় যথাক্রমে 1এবং 9 দিয়ে শেষ হয়েছে l
অতএব 8281 সংখ্যাটির সম্ভাব্য দুটি বর্গমূল সংখ্যা 91 এবং 99

(v) 8281,8100 এবং 10000 এর মাধবর্তী একটি সংখ্যা কিন্তু সংখ্যাটি 8100 ক্ষুদ্রতর সংখ্যা এর নিকটবর্তী l

অতএব, 6889 নির্ণেয় বর্গমূলটি ক্ষুদ্রতর মান 91 এর সমান হবে l
সুতরাং 8281 এর বর্গমূল 91 l

উদাহরণ – 3


5929 – এর বর্গমূল নির্ণয় কর ।

( i ) প্রদত্ত সংখ্যাটির শেষ অংক 9 ।
অতএব , বর্গমূল সংখ্যাটির শেষ অংকটি 3 অথবা 7 হবে ।

( ii ) প্রদত্ত সংখ্যাটি হল 5329। এই সংখ্যাটি দুটি পূর্ণবর্গ সংখ্যা 4900 এবং 6400 এর মধ্যে অবস্থিত ।

( iii ) 4900 এর বর্গমূল 70 এবং 6400 – এর বর্গমূল 80 ।
সুতরাং , 5329 এর বর্গমূল 70 ও 80 এর মধ্যবর্তী একটি সংখ্যা হবে ।

( iv ) 70 ও 80 মধ্যবর্তী সংখ্যাগুলি হল 71, 72, 73 , 74 , 75, 76, 77, 78, 79 ।

(v) এই সংখ্যাগুলির মধ্যে 73 ও 77 সংখ্যা দুটির শেষ অংক যথাক্রমে 3 এবং 7 । অথাৎ 5329 সংখ্যাটির সম্ভাব্য বর্গমূল হল 73 অথবা 77 ।

( vi ) 5329 সংখ্যাটি 4900 ও 6400 এর মধ্যে অবস্থিত ।
আবার 5329 ক্ষুদ্রতর সংখ্যা 4900 এর নিকটবর্তী সংখ্যা ।
সুতরাং 5329 এর বর্গমূল 73 ও 77 এর মধ্যে ক্ষুদ্রতরটি হবে l
অতএব , 5329 এর বর্গমূল 73 ।

উদাহরণ – 4


625 – এর বর্গমূল নির্ণয় কর ।

(i) 625 সংখ্যাটির শেষ অংক 5 ।
সুতরাং 625 এর বর্গমূলের শেষ অংক 5 হবে ।

(ii) 625 সংখ্যাটি দুটি পূর্ণবর্গ সংখ্যা 400 এবং 900 এর মধ্যে অবস্থিত l

(iii) 400 এর বর্গমূল 20 এবং 900 – এর বর্গমূল 30 l

(iv) 20 ও 30 এর মধ্যের সংখ্যাগুলি হল 21,22 , 23 , 24 , 25 , 26 , 27, 28,29 l

(v) উল্লেখিত এই সংখ্যাগুলির মধ্যে 25 ই একমাত্র সংখ্যা যার শেষ অংকটি হল 5

(vi) অতএব, 625এর বর্গমূল 25 l

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page