দশ শিখ গুরু

দশ শিখ গুরু

1. গুরু নানক ( 1469-1539 খ্রিষ্টাব্দ ) — শিখধর্মের প্রতিষ্ঠাতা , তাঁর বাণী ‘ আদিগ্রন্থ ‘ বা ‘ গুরু গ্রন্থসহিব ’ – এ সংকলিত রয়েছে ।

2. গুরু অঙ্গদ ( 1539-1552 খ্রিষ্টাব্দ ) —গুরুমুখী লিপির উদ্ভাবক |

3. গুরু অমরদাস ( 1552-1574 খ্রিষ্টাব্দ ) —সতী ও পর্দা প্রথার বিরুদ্ধে আন্দোলন শুরু করেন , লঙ্গর ব্যবস্থা চালু করেন ।

4. গুরু রামদাস ( 1574-1587 খ্রিষ্টাব্দ ) —আকবর প্রদত্ত জমিতে অমৃতসর এর প্রতিষ্ঠা করেন ।

5. গুরু অর্জুনদেব ( 1481-1606 খ্রিষ্টাব্দ ) — অমৃতসরে স্বর্ণমন্দির প্রতিষ্ঠা করেন , আদিগ্রন্থ সম্পাদনা করেন , বিদ্রোহী মুঘল রাজপুত্র খসরুকে সাহায্যের অভিযােগ জাহাঙ্গীর অর্জুনদেবকে প্রাণদন্ড দেন ।

6. গুরু হরগােবিন্দ ( 1606-1645 খ্রিষ্টাব্দ ) — শিখদের একটি সামরিক শক্তিতে পরিণত করেন । অমৃতসরকে দুর্গের মতাে শক্তিশালী করে তােলেন , অকাল তখ‌্তের প্রতিষ্ঠা করেন ।

7. গুরু হররাই ( 1645-1661 খ্রিষ্টাব্দ )

8. গুরু হরকিষেণ ( 1661-1664 খ্রিষ্টাব্দ )

9. গুরু তেগবাহাদুর ( 1664-1675 খ্রিষ্টাব্দ ) — ঔরঙ্গজেবের সময় দিল্লিতে তাঁকে হত্যা করা হয় ।

10. গুরু গােবিন্দ সিং ( 1675-1708 খ্রিষ্টাব্দ ) — ‘ খালসা’র প্রতিষ্ঠাতা , ‘ পাহুল ’ ইত্যাদি নতুন ব্যবস্থা চালু করেন , সদর দপ্তর আনন্দপুরে সরিয়ে নিয়ে যান , বাহাদুর শাহের দরবারে একজন অভিজাত হিসেবে যােগ দেন ।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page