◾What is subject-verb ?
▫️ Subjects and verbs must agree with one another in number (singular or plural).
অর্থাৎ, একটি বাক্যে যদি subject singular হয়, তাহলে verb singular হবে।
আর যদি subject plural হয়, তাহলে verb plural হবে।
Example:
1. One dog is sitting on the grass.
– এই বাক্যে singular subject (one dog), তাই singular verb (is) হয়েছে। এইভাবে subject-verb এর একে অপরের সাথে একমত হওয়াকেই বলা হয়
subject- verb agreement বা Concord।
2. Two dogs are sitting on the grass.
– আবার দেখো এই বাক্যে plural subject (two dogs), তাই verb (are) plural হয়েছে। যদি are এর জায়গায় is বসানো হয়, তাহলে সেটা grammatical ভাবে ভুল হবে।
▪️ Subject-verb এর নিয়ম গুলি জানার আগে, জেনে নেওয়া যাক – singular ‘to-be’ verb ও plural ‘to-be’ verb কী ?
▫️ Singular ‘to-be’ verbs – [ I /am/ is /was /has ]
– তাছাড়া verb এর সাথে
s/es যুক্ত থাকলে, সেগুলি verb কে singular verb বলা হয়, যেমন – plays, goes, comes, loves, drives, etc.
▫️ Plural ‘to-be’ verb – [are /were /have ]
▫️ Plural verbs – play, go, come, love, drive, etc.
– singular/plural verb সম্পর্কে জানলাম, তাহলে এবার জেনে নেওয়া যাক singular/plural subject কী ?
▫️ Singular subject – I/ My/ You / He / It / Me/যে কোনো Noun বা কোনো কিছুর নাম singular subject।
▫️ Plural subject – We/ our/you/your/His/Him/Her/It’s/They/Their/Them/যে কোন নাম বা Noun এর সঙ্গে যখন ‘s’ যুক্ত থাকলে plural subject হয়।
– কিন্তু এমন কিছু Noun আছে, যেগুলির সাথে ‘s’ যুক্ত নেই, তবুও plural form এ ব্যবহৃত হয়। এদের সঙ্গে verb গুলি plural হয়, যেমন –
Cattle – গবাদি পশু
Government – সরকার
People – জনসাধারণ
Swine – শুকর যূথ
Poultry – হাঁস-মুরগি প্রভৃতি প্রাণী
The police – আরক্ষা বাহিনীর সদস্যগণ
Mankind – মানবজাতি
Peasantry – কৃষক সম্প্রদায়
▫️ For example –
cattle are grazing in the field. (গরু-মহিষ মাঠে বিচরন করছে)
🔹 আবার বেশ কিছু Noun আছে, ‘s’ যুক্ত থাকা সত্বেও কিছু কিছু ক্ষেত্রে (condition এর উপর depend করে) singular ও plural – দুভাবেই ব্যবহার হয়, যেমন –
Jeans – জিনস্
Spectacles – চশমা
Tongs – চিমটে
Odds – বাধা-বিপত্তি
Alms – ভিক্ষা
Politics – রাজনীতি
News – সংবাদ
Wages – পারিশ্রমিক
Headquarters – সদর দপ্তর
▪️ Subject-verb এর Rules (নিয়ম) –
🔹 দুই বা ততোধিক singular subject (noun বা pronoun) ‘and’ দিয়ে যুক্ত হলে verb টি plural হয়, যেমন-
▫️ Mohan and Karim were present.
▫️ He and I are great friends.
🔹 তবে subject গুলি যদি একটি ধারণা ব্যক্ত করে তবে verb টি singular হয়, যেমন-
▫️ Bread and butter is our main food.
▫️ Slow and steady wins the race.
🔹 যদি দুটি singular noun একটি person -কে বোঝায় তবে verbটি singular হয়, যেমন-
▫️ My friend and benefactor has come.
▫️ Poet and philosopher is dead.
🔹 বাক্যে article টি যদি দুবার থাকে তবে লোকগুলি ভিন্ন হয় এবং verb টি plural হবে, যেমন-
▫️ The poet and the philosopher are dead.
▫️ The auditor and the stateman have arrived.
🔹 যখন বাক্যে দুটি singular subject “with”, “as well as”, “or”, “nor”, “either…..or”, “neither….. nor”, “neither”, “either”, “each”, “everyone”, “many a”, “every”, “even” দ্বারা যুক্ত হলে verb টি singular হয়, যেমন-
▫️The plane with its pilot, was lost.
▫️Potato, as well as onion, has fallen price.
▫️ Neither food nor water was there.
▫️Neither he nor I am sorry.
▫️Many a boy is tempted to do mischief.
▫️Each of these boys has done his best.
▫️Each boy and each girl brings tiffin.
🔹 আবার যখন বাক্যে দুটি subject এর মধ্যে প্রথমটি singular subject ও দ্বিতীয় টি plural subject অর্থাৎ ভিন্ন দুটি Subject যদি ‘or’ ‘neither……or’, ‘either…..or’ দ্বারা যুক্ত হলে verb টি plural হয়, যেমন-
▫️Rohit or his brothers are to blame.
▫️Neither Hafiz nor his friend were present.
🔹 কিছু noun দেখতে plural এবং অর্থে singular হলে verb টি singular হয়, যেমন-
▫️The news is good.
▫️Politics is a profession now a days.
🔹 আবার কিছু noun দেখতে singular কিন্তু অর্থে plural হলে verb plural হয়, যেমন-
▫️Cattle are grazing in the field.
▫️Mankind live in society.
▫️Twelve dozen cost one hundred rupees.
🔹 যদি বাক্যটি none দিয়ে শুরু হয়, তাহলে verb singular বা plural দুটোই verb হতে পারে, এটি নির্ভর করবে বাক্যের অর্থের ওপর, যেমন-
▫️None is so deaf as those who will not hear.
▫️None but holds have ever believed it.
🔹 যখন plural noun বিশেষ সংখ্যা বা পরিমাণ দিয়ে উল্লেখ থাকে তখন ইহা singular বলে বিবেচিত হয় এবং verb singular হয়, যেমন-
▫️Ten miles is a long distance.
▫️One thousand grams is equal to one kg.
🔹 যখন plural noun দিয়ে কোন একটির নাম বোঝায় বা কোনো collective unit বোঝায় তবে verb টি singular হয়, যেমন-
▫️The United States has a big Air Force.
▫️Gulliver’s travels was written by Swift.
🔹 Errors Due to Proximity :
The verb must agree with the subject, not with the phrase between the subject and the verb.
– কখনো বাক্যে দুটি subject থাকে, যেমন-
The quality of the mangoes was (not were) good.
– দেখো এই বাক্যে verb (was) subject (the quality) এর সাথে agree হয়েছে, কিন্তু phrase ( as the mangoes) এর সাথে হয়নি।
অর্থাৎ, subject-verb এর নিয়ম অনুযায়ী আমাদের subject অনুযায়ী verb বসাতে হয় singular অথবা plural.
🔹 For example –
One of the students is missing. (Not are)
– এই বাক্যে subject হল (one), আর phrase হল( of the students), তাই subject অনুযায়ী verb (is) হয়েছে।
🔹 Excercise : –
1. He and I ____playing.
(A) was
(B) has
(C) were
(D) am
Ans- (C) were
2. Time and tide___ for none.
(A) waits
(B) wait
(C) waiting
(D) waited
Ans- (A) waits
3. The quality of the pancils____ good.
(A) were
(B) was
(C) are
(D) am
Ans- (B) was
4. Many a boy___present.
(A) were
(B) was
(C) can
(D) are
Ans- (B) was
5. None but the children___ admitted.
(A) was
(B) has
(C) were
(D) is
Ans- (C) were
6. Ten kilometres ____a good distance.
(A) are
(B) is
(C) were
(D) have
Ans- (B) is
7. She as well as you____ intelligent.
(A) are
(B) is
(C) were
(D)Have
Ans- (B) is
8. No news __ good news.
(A) are
(B) were
(C) is
(D) have
Ans- (C) is
9. The dancer and the singer____ arrived.
(A) has
(B) have
(C) was
(D) is
Ans- (B) is
10. Neither page not blame___ to affect her.
(A) seem
(B) seemed
(C) seems
(D) seeming
Ans- (C) seems
What is subject-verb ?
পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা