Sentence কাকে বলে ? Examples

✳ Sentence কাকে বলে ?

👉 দুই বা ততোধিক শব্দসমষ্টি একত্রে মিলিত হয়ে বক্তার মনের ভাব সম্পূর্ণ রূপে প্রকাশ করলেই কেবল তাকে sentence বা বাক্য বলা যাবে।

👉 অন্যথায়, একাধিক শব্দ এক সাথে মিলিত হলেও যদি সম্পূর্ণ রূপে মনের ভাব বা কথা প্রকাশ না করে তাহলে তাকে বাক্য বলা যাবে না। একটি সম্পূর্ণ বাক্য গঠণের জন্য নির্বাচিত শব্দসমূহকে অবশ্যই একটি সঠিক ক্রম বজায় রেখে সাজাতে হবে।

🟩 The sentence is known as the basic unit of English grammar.

🟧 It contains a word or a group of words that expresses complete ideas, sense, feelings, or meaning and consists of a subject and a verb. Also, it may consist an object or a complement, and the words are ordered properly. A verb is a must in a sentence, and without a verb, no sentence can be formed.

🏵 Look at the examples very carefully :

🏷 Shina eats pizza.

🔵 In this sentence —

Shina is the subject, 
eat is a verb
and pizza is an object.

🏷Rahim loves to travel.

Here, Rahim is the subject,
loves is the verb
and travel is an object or complement.

Similarly,

🏷 They play football.
(এখানে নিজে চেষ্টা করুন)

এখন, যদি word গুলোকে অগোছালোভাবে বা order maintain না করে সাজাই তাহলে একটি পূর্ণাঙ্গ বাক্য হবেনা।

🛑 যেমনঃ Rahim loves to travel কে যদি আমরা Order maintain না করে লিখি তাহলে To travel loves Rahim. এখানে সম্পূর্ণ ভাবে মনের কোন অর্থ প্রকাশ পায় না। তাই এটা কোন বাক্য না।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page