Spearman- এর দ্বি – উপাদান তত্ত্ব

( 2 ) Spearman- এর দ্বি – উপাদান তত্ত্ব : ব্রিটিশ মনােবিজ্ঞানী চার্লস স্পিয়ারম্যান 1904 সালে সম্পূর্ণ গণিত – নির্ভর বুদ্ধির একটি তাত্ত্বিক ব্যাখ্যা “ American Journal of Psychology ” – তে প্রকাশ করেন ।

🔷 তার মতে , বুদ্ধি দুটি উপাদান নিয়ে গঠিত । একটিকে বলা হয় সাধারণ শক্তি ( G ) এবং অপরটি হল বিশেষ শক্তি ( S ) ।

💠 সাধারণ শক্তি ( G ) – এর বৈশিষ্ট্য হল :

( i ) এটি সর্বজনীন এবং বংশগত ;
( ii ) একজন ব্যক্তির মধ্যে এটি ধুবক অবস্থায় থাকে ;
( iii ) ব্যক্তিভেদে এর পার্থক্য দেখা যায় ;
( iv ) এটি ব্যক্তির সব কাজেই প্রয়ােজন হয় ; ( v ) ব্যক্তির মধ্যে এর পরিমাণ যত বেশি হয় সাফল্যের সম্ভাবনা তত বেশি ।

💠 বিশেষ শক্তি ( S ) – এর বৈশিষ্ট্য হল :

( i ) এগুলি প্রধানত অর্জিত ;
( ii ) ব্যক্তির প্রতিটি কাজে পৃথক পৃথক বিশেষ শক্তির প্রয়ােজন ;
( iii ) বিশেষ শক্তির ক্ষেত্রেও ব্যক্তিগত পার্থক্য বর্তমান ;
( iv ) একই ব্যক্তির মধ্যে একাধিক বিশেষ শক্তি থাকতে পারে এবং এর পরিমাণ ভিন্ন হতে পারে ।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page