বুদ্ধির শ্রেণিভেদ

( 5 ) বুদ্ধির শ্রেণিভেদ — থর্নডাইক বুদ্ধিকে 3 টি শ্রেণিতে বিভত্ত করেছেন ।


( ক ) মূর্ত বুদ্ধি ,
( খ ) বিমূর্ত বুদ্ধি
( গ ) সামাজিক বুদ্ধি ।
বর্তমানে প্রাক্ষোভিক বুদ্ধি নামে আর – একটি শ্রেণির উল্লেখ করা হয় ।

🔷 হাতেকলমে কাজ করার ক্ষেত্রে যে বুদ্ধির প্রয়ােজন হয় তাকে মূর্ত বুদ্ধি বলে ।

⭐️ যেমন — কোনাে কিছু নির্দিষ্টভাবে বিন্যস্ত করা , যন্ত্রের বিভিন্ন অংশগুলি জোড়া লাগানাে ইত্যাদি ।

🔷 ভাষার ব্যবহার , সংখ্যার ব্যবহার , চিন্তা , কল্পনা , যুক্তি নির্ণয় ইত্যাদি ক্ষেত্রে যে বুদ্ধির প্রয়ােজন তাকে বলা হয় বিমূর্ত বুদ্ধি ।

⭐️ যেমন — গাণিতিক সমস্যাসমাধান করা ।

🔷 দৈনন্দিন জীবনের সামাজিক পরিবেশে সার্থক প্রতিক্রিয়া করতে যে বুদ্ধির প্রয়ােজন তাকে সামাজিক বুদ্ধি বলে ।

⭐️ যেমন — সকলের সঙ্গে মিলেমিশে কাজ
করা ।

🔷 আত্মসর্বস্ব বা লােভী না হওয়া । সামাজিক বুদ্ধির পরিমাপের জন্য একাধিক স্কেল বর্তমানে ব্যবহৃত হয় এবং সামাজিক বুদ্ধ্যঙ্ক নির্ণয় করা
হয় ।

💠 প্রাক্ষোভিক অভিযােজনের ক্ষেত্রে যে বুদ্ধির প্রয়ােজন তাকে প্রাক্ষোভিক বুদ্ধি বলে । J. D. Mayor এবং Peter Salovey ( 1995 ) -র মতে , চারটি ক্ষেত্রে আবেগযুক্তভাবে কারণ দর্শানাের ক্ষমতাকেই প্রাক্ষোভিক বুদ্ধি বলে ।

🔷 এই চারটি ক্ষেত্র হল — প্রক্ষোভ , প্রত্যক্ষণ , চিন্তার সঙ্গে একে সমন্বিত করা ।

🔷 একে অনুধাবন করা এবং একে পরিচালন করা । আরও সুস্পষ্টভাবে বলা যায় , ব্যক্তির প্রাক্ষোভিক বুদ্ধি নির্ভর করে কী পরিমাণে নিম্নোক্ত ক্ষমতাগুলির সে অধিকারী ।

( ক ) অন্যদের মুখমণ্ডল , দেহের ভাষা , গলার স্বর ইত্যাদি প্রত্যক্ষ করে বিভিন্ন ধরনের প্রক্ষোভ নির্দিষ্ট করা ।

( খ ) নিজের আনুভূমিক এবং প্রক্ষোভ সম্পর্কে সচেতন ।

( গ ) তার চিন্তাভাবনায় প্রক্ষোভকে যুক্ত করা ।

যেমন — সমস্যা বিশ্লেষণ , সমাধান এবং সিদ্ধান্ত গ্রহণে অনুভূতি এবং প্রক্ষোভের ব্যবহার ।

( ঘ ) ব্যক্তি ও তার প্রক্ষোভের প্রকৃতি , তীব্রতা এবং পরিণতি সম্পর্কে সঠিক অনুধাবন করা ।

( ঙ ) প্রাক্ষোভিক বহিঃপ্রকাশের উপর যথাযথ নিয়ন্ত্রণ ও পরিচালনা এবং নিজের ও অন্যান্যদের সঙ্গে সংহতি , শান্তি ও সুসম্পর্ক বজায় রাখার উদ্দেশে প্রক্ষোভের উপযুক্ত ব্যবহার ।

💠 প্রসঙ্গত উল্লেখযােগ্য , প্রোক্ষোভিক বুদ্ধি পরিমাপের জন্য স্কেল আছে এবং তার দ্বারা ব্যক্তির প্রোক্ষোভিক বুদ্ধির সূচক প্রাক্ষোভিক বুদ্ধ্যঙ্ক নির্ণয় করা হয় ।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?

প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...

একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।

শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...

ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।

পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন

অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন

প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল

প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার

মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা

মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা

সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য

পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার

পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার

উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ

পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?

জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক

অনুসন্ধান পদ্ধতি

জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page