১. ইট হল______পদার্থ ।
Ans—জড়
২. ব্যাঙাচি_____ হয় ।
Ans—পুকুরে
৩. গন্ধ শুকে খাবারের খোঁজ পায় , বিড়াল ছাড়া এরকম আর – একটি প্রাণী হল _____।
Ans—কুকুর
৪. হাঁস ও মুরগি ______পাড়ে , আর মানুষ তা খায় ।
Ans— ডিম
৫. হুল ফোটাতে পারে এরকম একটি পতঙ্গ হল –_______ l
Ans—মশা
৬. খাওয়া ছাড়াও _______ কাজে পাখিরা তাদের ঠোঁট ব্যবহার করে ।
Ans—বাসা তৈরির
৭. মশা ________খায় আর প্রজাপতি_________খায় ।
Ans—রক্ত, মধু
৮. পাকা আম , কাঠাল শুধু শুধু খাওয়া যায় , কিন্তু পাকা কুমড়াে খেতে গেলে_____করতে হয় ।
Ans—রান্না
৯. গাছে_______ থাকে , পুকুরে থাকে_______ l
Ans—পাখি , মাছ
১০._______ গাছের কাঠ দিয়ে দামি আসবাবপত্র তৈরি হয় ।
Ans—মেহগনি
১১ ._______ গাছে যে ফুল ফোটে তার রং লাল ।
Ans—জবা
১২. মাছরাঙা_______ খায় ।
Ans—মাছ
১৩. ব্যাং_____ডাকে ।
Ans—বর্ষাকালে
১৪. গাছের পাতা খেয়ে বাঁচে , এরকম দুটো প্রাণী হল_______ ও ________।
Ans— জিরফ, ছাগল
১৫. মানুষের মতাে_______ গাছের ফল খায় ।
Ans —পাখিও
১৬. জলে জন্মায় এবং ফুল ফোটে এরকম একটি গাছ _______ l
Ans—পদ্ম
১৭ . _______ গাছে তুলাে তৈরি হয় ।
Ans—শিমুল
১৮ . _______ গাছের পাতা গায়ে লাগালে গা চুলকায় ।
Ans—বিছুটি
১৯. পাইন গাছ _______ এলাকায় জন্মায় ।
Ans—পাহাড়ি
২০ , সমুদ্রের ধারে _______গাছের বন দেখা
যায় ।
Ans—ঝাউ
২১. কৃমি , কেঁচো , কেন্নো , এদের কারও _______ নেই ।
Ans— শিরদাঁড়া
২২. ছুঁলেই কেন্নো _______ হয়ে যায় , কিন্তু _______হয় না ।
Ans—গোল, টিকটিকি l
২৩ . প্রজাপতির _______ ডানা আছে , কিন্তু পাখিদের আছে _______ l
Ans—চারটি, দুটি l
২৪. _______ এমন একটি পাখি , যার পেখমে অনেক রং দেখতে পাওয়া যায় ।
Ans— ময়ূর
২৫. _______ দেখতে গেলে অণুবীক্ষণ যন্ত্র
লাগবে ।
Ans— জীবাণু
২৬ . বাঘ , ভালুক ,সিংহ — সবার থাবাতেই _______থাকে ।
Ans— ধারালো নখ
২৭. গোরু ,ছাগল , মহিষ — সবার মাথাতেই _______থাকে l
Ans— শিং
২৮. যাতে কেউ ধরতে না পারে সেজন্য শজারুর গায়ে _______ থাকে ।
Ans —কাঁটা
২৯. নিজেকে বাঁচানাের জন্য হাতির দাঁত ছাড়াও_______ আছে ।
Ans—শুঁড়
৩০. খােলকে ঢাকা শামুকের শরীরটি_______ l
Ans—নরম
৩১. কাঁকড়ার দাঁড়াগুলি _______ ।
Ans—খাঁজকাটা
৩২. ঝিনুকের নরম শরীরটি _______ ঢাকা
থাকে ।
Ans—খোলকে
৩৩. শিঙি মাছের কাটা খুব _______ l
Ans—ছুঁচোলো
৩8. _______ বনেই সুন্দর ।
Ans—বন্যেরা
৩৫. ন্যাদোস একটি _______ নাম ।
Ans—মাছের
৩৬. আমাদের চারপাশের গাছপালা ও প্রাণীদের না বাঁচালে আমরাও _______ না l
Ans—বাঁচব
ANSWER
১. জড়
২. পুকুরে
৩. কুকুর
৪. ডিম
৫. মশা
৬. বাসা তৈরির
৭. রক্ত , মধু
৮. রান্না
৯ . পাখি , মাছ
১০. মেহগনি
১১. জবা
১২. মাছ
১৩. বর্ষাকালে
১৪. জিরাফ , ছাগল
১৫. পাখিও
১৬. পদ্ম
১৭. শিমুল
১৮. বিছুটি
১৯. পাহাড়ি
২০. ঝাউ
২১. শিরদাড়া
২২. গােল , টিকটিকি
২৩. চারটি , দুটি
২৪. ময়ূর
২৫. জীবাণু
২৬. ধারালাে নখ
২৭. শিং
২৮. কাঁটা
২৯. শুঁড়
৩০. নরম
৩১. খাঁজকাটা
৩২. খােলকে
৩৩. ছুঁচোলো
৩৪. বন্যেরা
৩৫. মাছের
৩৬. বাঁচব
জড় ,পুকুর , কুকুর , ডিম , মশা , বাসা তৈরির , রক্ত , মধু , রান্না , পাখি , মেহগনি , জবা , মাছ , বর্ষাকালে , জিরাফ , ছাগল ,পাখিও , পদ্ম , শিমুল , বিছুটি , পাহাড়ি , ঝাউ , শিরদাড়া , গােল , টিকটিকি , ময়ূর , জীবাণু , ধারালাে নখ , শিং ,কাঁটা , শুঁড় , নরম ,খাঁজকাটা , খােলকে , ছুঁচোলো , বন্যেরা ,মাছের
পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা