1. জেট বায়ু কাকে বলে? জেট বায়ুর বৈশিষ্ট্য গুলি লেখ ?
➡️ ট্রপোস্ফিয়ারের উর্ধ্বসীমা অথবা স্ট্যাটোস্ফিয়ার এর নিচের অংশে সংকীর্ণ আঁকাবাঁকা পথে প্রবাহিত হলে গতিসম্পন্ন বায়ু স্রোত কে জেট বায়ু বলে ।
বৈশিষ্ট্য:¡} ট্রপোস্ফিয়ারের ঊর্ধ্বে স্ট্যাটোস্ফিয়ার নিচে জেট বায়ু প্রবাহিত হয়
¡¡} ক্রান্তীয় পূবালী জেট ছাড়া সমস্ত জেট বায়ু পশ্চিম থেকে পূর্ব দিকে প্রবাহিত হয়
¡¡¡} অত্যন্ত সঙ্কীর্ণ আঁকাবাঁকা পথে জেট বায়ু প্রবাহিত হয়
¡v) জেট বায়ুর গতিবেগ গ্রীষ্মকালে তুলনায় শীতকালে বেশি হয়
V) ঋতুভেদে জেট বায়ুর অক্ষাংশীয় অবস্থানের পরিবর্তন ঘটে
Vi) জেট বায়ুর গতিবেগ ঘন্টায় 150 থেকে 300 কিমি হয়ে থাকে
Related posts:
পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা