“■ যুক্তবর্ণের উচ্চারণ : ৫
৪১। ন্ড = ন্ + ড ; নাম — দন্ত্য ন য়ে ড ।
যেমন — ঠান্ডা ।
৪২। ম্ন = ম্ + ন — ম যে দন্ত্য ন ।
যেমন — নিম্ন ।
৪৩। ম্ম = ম্ + ম – ম য়ে ম ।
যেমন — সম্মান , সম্মতি ।
৪৪। ঙ্গ = ঙ্ + গ – উঁয়ােয় গ ।
যেমন — অঙ্গ , বঙ্গ ।
৪৫। ঙ্ক = ঙ্ + ক – উঁয়ােয় ক ।
যেমন — শঙ্কা ।
৪৬। ঙ্খ = ঙ্ + খ — উঁয়ােয় খ ।
যেমন — শঙ্খ ।
৪৭। ঙ্ঘ = ঙ্ + ঘ — উঁয়ােয় ঘ ।
যেমন — সঙ্ঘ ।
৪৮। ক্ষ্ম = ক্ + ষ্ + ম – খিয়ােয় ম ।
যেমন — সূক্ষ্ম ।
৪৯। ক্ষ্ণ = ক্ + ষ্ + ণ – খিয়ােয় মূর্ধন্য ণ ।
যেমন — তীক্ষ্ণ ।
৫০। স্ব = স্ + ব — দন্ত্য স য়ে ব ফলা ।
যেমন — তেজস্বী , স্বেদ ।
Related posts:
পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা