বাংলা পেডাগোজি – আদর্শ বলা / আদর্শ কথন

“■ আদর্শ বলা / আদর্শ কথন :

● শিশু তার কথা শেখার বয়স থেকেই ভাষার মৌখিক অনুশীলন শুরু করে। শিক্ষিত পিতামাতা অবশ্য শিশুর সঠিক উচ্চারণের দিকেই লক্ষ রাখেন । পরে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীরা কথা বলতে দক্ষ হয়ে ওঠে ।

● কথা বলার একটি বিশেষ দিক হল সুষ্ট উচ্চারণে ধ্বনির ওঠা – নামা বজায় রেখে কথা বলার অভ্যাস তৈরি করানাে । পরবর্তী জীবনে এই কৌশল ব্যক্তিমানুষকে বিশেষভাবে প্রভাবিত করে ।

● অবশ্য মৌলিক ভাষা মানুষ জন্মসূত্রে পেলেও সুষ্ঠুভাবে কথা বলার জন্য যথেষ্ট শিক্ষা ও অনুশীলনের প্রয়ােজন আছে ।

● মা – বাবা বা পরিবারের সদস্যরা শিশুকে ধীরে ধীরে নতুন নতুন শব্দ ব্যবহারে অভ্যস্ত করে তােলেন । শিশু মূলত এই শব্দ শােনে একেবারে পরিচিত পরিবেশ থেকে যেমন — নতুন জিনিসপত্র বা আসবাবপত্র বা খাদ্যবস্তুর নাম ও একান্তজনের সম্পর্কে সুত্র হিসেবে ।

● একটি শব্দ যখন সে বারবার ভুল করছে , তার ভুল শোধরানাের সূত্র ধরেই তার ভাষা অনুশীলনের পাঠ শুরু হয় ।

● আর প্রথাগতভাবে ভাষা শিক্ষাদানের প্রক্রিয়া শুরু হয় বিদ্যালয় পর্বে ।

● মুলত গৃহপরিবেশে আমরা আঞ্চলিক ভাষা ব্যবহার করি । সেগুলাে ( আঞ্চলিক ভাষা ) শিশুরা অজ্ঞাতে শিখে ফেলে ও ব্যবহার করতে শেখে । একবার শিখে ফেলা শব্দকে ভুলে যাওয়া একটু কঠিন হয় ।

● যেহেতু আঞ্চলিক ভাষা সর্বজনবােধ্য নয় তাই এতে উচ্চারণের শুদ্ধতা থাকে না — সেজন্য এটিকে কষ্টসাধ্য হলেও পরিহার করা জরুরি ।

□ কথা বলার দক্ষতা অর্জন :

● কথা বলার দক্ষতা অর্জনের ক্ষেত্রে নিম্নোক্ত দিকগুলাের দিকে বিশেষ নজর রাখা জরুরি—

( ১ ) শব্দ নির্বাচন ।
( ২ ) ধ্বনির যথাযথ বা সুস্পষ্ট উচ্চারণ
( ৩ ) যথাযথ বাক্য গঠন ।
( ৪ ) প্রয়ােজনীয় যুক্তি , তর্ক ও দৃষ্টান্ত উপস্থাপন
( ৫ ) বক্তব্য বিষয়ের প্রাসঙ্গিকতা ও উপযােগিতা
( ৬ ) সাজিয়ে কথা বলার যােগ্যতা অর্জন
( ৭ ) যথাযথ স্বরক্ষেপণ ।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page