হাতের লেখা অনুশীলনের উদ্দেশ্য

■ হাতের লেখা অনুশীলনের উদ্দেশ্য :

আমরা জানি , ভাষার মাধ্যমে আমাদের পরস্পরের মধ্যে ভাবের আদানপ্রদান সম্ভব । এই আদানপ্রদান দু – ভাবে হতে পারে —
( ১ ) কথাবার্তার মাধ্যমে ও
( ২ ) লেখার মাধ্যমে ।

তাই আমাদের ভাষার লিখিত রুপ অভ্যাস করা জরুরি ।
হাতের লেখা অনুশীলনের উদ্দেশ্যগুলি হল —

( ১ ) ভাষার লিখিত রূপে অভ্যস্ত হয়ে লিখিত রূপ ব্যবহার করা ।
( ২ ) ভবিষ্যতে জীবন জীবিকার ক্ষেত্রে লেখার ভূমিকা অতি গুরুত্বপূর্ণ ।
( ৩ ) জীবনের নানা ক্ষেত্রে আমাদের প্রয়ােজনীয় বক্তব্য পেশ করা ।
( ৪ ) ভাষার লিখিত রূপে অভ্যস্ত হয়ে শিক্ষার্থীদের গল্প , কবিতা , ভ্রমণকাহিনি প্রভৃতি লিখে আপন সৃজন ক্ষমতার বিকাশ সাধন করা।
( ৫ ) পরীক্ষা / মূল্যায়ন প্রভৃতির ব্যাপারে লেখার গুরুত্ব অনস্বীকার্য ।
( ৬ ) বিভিন্ন বর্ণের ছাঁচ ( Pattern বা Style ) রপ্ত করতে সাহায্য করে ।
( ৭ ) বানান শেখার ক্ষেত্রে হাতের লেখা অনুশীলনের ভূমিকা যথেষ্ট ।
( ৮ ) ভালাে হাতের লেখায় লেখা উত্তরপত্র শিক্ষকদের যথার্থ মূল্যায়নে সাহায্য করে ।
( ৯ ) ভালাে হাতের লেখায় লিখতে পারা জীবনের একটি বিশেষ প্রশংসনীয় দিক ।
( ১০ ) অভিভাবক , শিক্ষক ও সহপাঠীদের কাছে বিশেষ প্রীতির পাত্র হয়ে ওঠে ।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page