সৌরশক্তি

■ সৌরশক্তি :
সূর্য থেকে আসা সৌরশক্তির উৎস হল নিউক্লিয় সংযােজন বিক্রিয়া । সৌরশক্তির মধ্যে তাপ ও আলােক শক্তি রয়েছে । সােলার কুকার , সােলার ওয়াটার হিটার , সৌরকোশ ইত্যাদিতে সৌরশক্তিকে কাজে লাগানাে হচ্ছে ।

● সৌরকোশ : সৌরকোশে সৌরশক্তিকে তড়িৎশক্তিতে রূপান্তরিত করা হয় । সৌরকোশে সিলিকন – বােরন – এর একটি স্তর এবং সিলিকন – আর্সেনিক – এর একটি স্তর পাশাপাশি থাকে । এতে 0.5 V বিভব পার্থক্য সৃষ্টি হয় ।

● সৌরকোশ প্যানেল : অনেকগুলি সৌরকোশকে যুক্ত করে একটি সৌরকোশ প্যানেল তৈরি করা হয় ।

■ সৌরকোশের ব্যবহার :
1. কৃত্রিম উপগ্রহে এবং দূরের বিচ্ছিন্ন অঞ্চলে তড়িৎ সরবরাহ করতে , রেডিয়াে , টিভি ইত্যাদি চালাতে ।
2. ঘড়ি , ক্যালকুলেটর , ট্রাফিক সিগন্যাল , খেলনা ইত্যাদি চালাতে ব্যবহৃত হয় ।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page