সবার আমি ছাত্র : সুনির্মল বসু

সবার আমি ছাত্র
সুনির্মল বসু


💠 ক বি প রি চি তি 💠

সুনির্মল বসু বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় কবি ও শিশুসাহিত্যিক । ১৯০২ সালের ২০ জুলাই বিহারের গিরিডিতে সুনির্মল বসুর জন্ম
হয় ।

তার প্রথম কবিতা প্রবাসী পত্রিকায় প্রকাশিত
হয় । সুনির্মল বসুর লেখা কয়েকটি উল্লেখযােগ্য গ্রন্থ হল— হাওয়ার দোলা , ছন্দের টুংটাং , টুনটুনির গান , পাতাবাহার , ইন্তিবিন্তির আসর ইত্যাদি ৷ ১৯৫৬ সালে তিনি তার আজীবন সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ ‘ ভুবনেশ্বরী ’ পদক লাভ করেন । ১৯৫৭ সালে সুনির্মল বসুর জীবনাবসান হয় ।


💠 সা র ম র্ম 💠

আলােচ্য কবিতায় কবি জীবনে চলার পথে প্রকৃতির বিভিন্ন উপাদান থেকে যে – সমস্ত অনুপ্রেরণা পেয়েছেন তার একটি বিবরণ দিয়েছেন | আকাশের বিস্তৃতি তাঁকে যেমন উদার হতে শিখিয়েছে , তেমনই বাতাসের থেকে তিনি পেয়েছেন কর্মী হওয়ার অনুপ্রেরণা | এইভাবেই কবি পাহাড় , সূর্য , সাগর , নদী , মাটি , পাথর , ঝরনা , বনভূমি প্রত্যেকের কাছ থেকেই কিছু না কিছু শিক্ষালাভ করেছেন । প্রাকৃতিক বৈচিত্র্যে সমৃদ্ধ এই ধরিত্রী কবির কাছে একটি বিশাল খাতার মতাে । তার পাতায় পাতায় রয়েছে নানান শিক্ষণীয় বস্তু । কবি সেগুলিরই একনিষ্ঠ পাঠক ও শিক্ষার্থীমাত্র ৷


💠 শ ব্দা র্থ 💠

• শিক্ষা : উপদেশ

• উদার : মহৎ

• ভাইরে : কাউকে সম্বােধন করার ক্ষেত্রে আমরা
‘ রে ’ যােগ করি , এখানে কবি তার পাঠক বন্ধুদের স্নেহের স্বরে সম্বােধন করতে গিয়ে
‘ ভাইরে ’ বলেছেন ।

মন্ত্র : জ্ঞান , উপদেশ ,দীক্ষা
• মৌন : চুপ করে থাকা
দিলখােলা : অকপট , উদার মনের
• মন্ত্রণা : উপদেশ
মিঠে : মিষ্টি
ইঙ্গিত : ইশারা , সংকেত
• রত্নআকর : ‘ রত্ন ‘ শব্দের অর্থ সম্পদ । আর ,
‘ আকর ’ মানে আধার বা উৎপত্তিস্থল ।
‘ রত্নআকর ’ মানে তাই সম্পদের আধার । সাধারণভাবে এটি সমুদ্র বা সাগরের একটি নাম । দীক্ষা : শিক্ষা , উপদেশ
• ভিক্ষা : দান
• ভাবের : রকমের
শ্যামবনানী : সবুজ অরণ্য



💠 বি প র ত শ ব্দ 💠

• উদার : অনুদার
• সমান : অসমান
• মৌন : মুখরতা
• মিঠে : কড়া
• অন্তর : বাহির



✅ নীচের প্রশ্নগুলির উত্তর দাও ।

১.১ সুনির্মল বসুর লেখা দুটি বইয়ের নাম লেখাে ।

উত্তর : সুনির্মল বসুর লেখা দুটি বই — টুনটুনির গান এবং হৈ চৈ

১.২ তিনি ১৯৫৬ সালে কী পদক পেয়েছিলেন ?

উত্তর : সুনির্মল বসু ১৯৫৬ সালে ‘ ভুবনেশ্বরী পদক ‘ লাভ করে ।


✅ নীচের প্রশ্নগুলির নিজের ভাষায় উত্তর লেখো ।

২.১ কার উপদেশে কবি দিলখােলা হন ?

উত্তর : উন্মুক্ত খােলা মাঠের উপদেশ শুনে কবি দিলখােলা হন ।

২.২ পাষাণ কবিকে কী শিক্ষা দিয়েছিল ?

উত্তর : কঠিন পাষাণ কবিকে কঠোরভাবে পরিশ্রমের মাধ্যমে নিজের কাজ করে যাওয়ার শিক্ষা দিয়েছিল ।

২.৩ কবি কার কাছ থেকে কী শিক্ষা পেলেন ?

উত্তর : চিরসবুজ বনের থেকে কবি মনের সরসতা লাভ করেন ৷

২.৪ কে কবিকে মধুর কথা বলতে শেখাল ?

উত্তর : রাতের আকাশের চাঁদ কবিকে মধুর কথা বলতে শেখাল ।

২.৫ নদীর কাছ থেকে কী শিক্ষা পাওয়া যায় ?

উত্তর : কবির মতে , বহমান নদীর কাছ থেকে আপন বেগে বা নিজস্ব ক্ষমতার ওপর ভর করে চলার শিক্ষা লাভ করা যায় ।


✅ সন্ধি করে লেখাে :

রত্ন + আকর , মেঘ + আলােক , কমল + আসনা


উত্তর :

• রত্ন + আকর = রত্নাকর
•মেঘ + আলােক = মেঘালােক
• কমল + আসনা = কমলাসনা ।



✅ সমার্থক শব্দ লেখাে ।

চাঁদ , সূর্য , পাহাড় , বায়ু , নদী , পৃথিবী , সাগর


উত্তর :
• চাঁদ — শশী , চন্দ্র , বিধু

• সূর্য — ভানু , আদিত্য , দিবাকর , তপন , অর্ক

• পাহাড় — স্থূপ , গিরি , শৈল

• বায়ু — বাতাস , পবন , হাওয়া

• নদী — স্রোতস্বিনী , তটিনী , তরঙ্গিণী

• পৃথিবী — ভূমণ্ডল , ক্ষিতি , বসুন্ধরা

• সাগর — সমুদ্র , রত্নাকর , সিন্ধু , অর্ণব



✅ নীচের প্রশ্নগুলির উত্তর দাও :

১.১ কবির মতে ‘ সরসতা ’ কোন্ প্রাকৃতিক উপাদানের বৈশিষ্ট্য ?

উত্তর : কবির মতে ‘ সরসতা ’ সবুজ বনভূমির বৈশিষ্ট্য ৷

১.২ “ শিখছি সে সব কৌতূহলে .. ” — কৌতূহলের বশে কবি কী শিখেছেন ?

উত্তর : এই পৃথিবী কবির দৃষ্টিতে একটি বিরাট খাতার মতাে ৷ তারই পাতায় পাতায় লেখা শেখার উপযুক্ত বিষয়গুলি কৌতূহলের বশে তিনি সর্বদা শিখে চলেছেন ।

✅ নীচের সংক্ষিপ্ত ব্যাখ্যাভিত্তিক প্রশ্নগুলির উত্তর দাও :

২.১ কবির চোখে বাতাস কী ও কেন ?

উত্তর : কবির দৃষ্টিতে বাতাস যেন এক নিরলস কর্মী।কারণ , একজন নিয়ম মেনে চলা কর্মীর মতােই বাতাস তার দায়িত্বে ফাঁকি না দিয়ে অনবরত বয়েই চলে ৷

২.২ “ আপন কাজে কঠোর হতে পাষাণ দিল দীক্ষা ” — ব্যাখ্যা করাে ।

উত্তর : পাষাণ বা পাথর একটি কঠিন , শক্ত উপাদান । তা জল বা কাদার মতাে তরল কিংবা থকথকে নয় ৷ তা জমাট , শুষ্ক কবির মতে জীবনে উন্নতি করতে হলে কঠিন । পাথরের মতােই কঠোর পরিশ্রম ও প্রচেষ্টা জরুরি ।


✅ সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে :

৩.১ আকাশ কবিকে কী হওয়ার শিক্ষা দেয় ?

ক ) ভাবুক. খ ) উদাস
গ ) কর্মী ঘ ) উদার

উত্তর — ঘ ) উদার

৩.২ ” পাহাড়________ তাহার সমান / হই যেন _______- মৌন মহান । ”

ক ) শেখায় , ভাই খ ) শিখায় , তাই
গ ) শিখায় , ভাই ঘ ) শেখায় , তাই

উত্তর — গ ) শিখায় , ভাই


✅ কোনটি বেমানান চিহ্নিত করাে :

ক ) পাহাড় , উপত্যকা , গিরিখাত , অববাহিকা


উত্তর — অববাহিকা


খ ) চাঁদ , প্রতিপদ , জ্যোৎস্না , দিনের আলাে


উত্তর — দিনের আলো



✅ এলােমেলাে শব্দগুলি সাজিয়ে লেখাে

( ক ) র আ ন্ত র ক

উত্তর — রক্তআকার

( খ ) নী শ্যা না ম ব

উত্তর — শ্যামবনানী

( গ ) ড়া শ্ব জো বি

উত্তর — বিশ্বজোড়া

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page