■ শােনার অনুশীলনে বিভিন্ন কৌশলের ব্যবহার :
( ১ ) প্রতিলিপি অনুশীলন :
শিক্ষার্থীরা শিক্ষকের পাঠ ঠিকমতো অনুধাবন করতে পেরেছে কি না , শিক্ষকের পাঠ শুনে সঠিকভাবে লিখতে পারছে কি না প্রতিলিপি অনুশীলনের মাধ্যমে সহজেই জানা যায় ।
( ২ ) বিশুদ্ধ উচ্চারণ অনুশীলন :
পাঠ্যপুস্তকের কোনাে অংশ বিশুদ্ধ উচ্চারণের মাধ্যমে পাঠ করে শিক্ষার্থীদের দিয়ে ওই অংশটি পাঠ করালে যদি তারা যথাযথ উচ্চারণে পাঠ করতে পারে তবেই বােঝা যাবে শােনার ব্যাপারে তারা কতটা মনােযােগী ছিল ।
( ৩ ) বিতর্ক অনুশীলন :
বিদ্যালয়ে প্রতি সপ্তাহে একদিন করে বিতর্ক অনুষ্ঠান আয়ােজনের মধ্য দিয়ে শিক্ষার্থীদের শােনার অনুশীলন করা যায় ।
( ৪ ) গল্প , কাহিনি ও আবৃত্তির মাধ্যমে পাঠদান :
শিক্ষার্থীদের পাঠদান যদি মনােজ্ঞ হয় , সরস , সাবলীল , স্বচ্ছন্দ হয় তবে তাঁর পাঠদান সফল । সরস পাঠদানের জন্য শিক্ষার্থীদের কাছে গল্প , কাহিনি প্রভৃতি পরিবেশন করে শিক্ষাদান বাঞ্ছনীয় ।
( ৫ ) প্রশ্নোত্তর :
প্রশ্নোত্তর পদ্ধতিতে পাঠদান করলে , শিক্ষার্থীদের অমনােযােগী হওয়ার সম্ভাবনা কম থাকে । কষ্ট করে হলেও তাকে শিক্ষকের প্রশ্নের ও উত্তরের ওপর মনােনিবেশ করতেই হয় ।
( ৬ ) শিক্ষকের বাচনভঙ্গি :
শিক্ষকের বাচনভঙ্গি যদি সুন্দর হয় তবে ছাত্ররা স্বভাবতই অমনােযােগী হয় না ।
( ৭ ) শিক্ষা – উপকরণ ব্যবহার :
শিক্ষাদানকালে উপযুক্ত শিক্ষা সহায়ক উপকরণ প্রযুক্ত হলে ছাত্ররা পাঠে মনােযােগী হয় ।
( ৮ ) শােনার পরিবেশ তৈরি :
শিক্ষকের পাঠদান ও সেই পাঠ শােনার জন্য শ্রেণিকক্ষে লেখাপড়ার উপযােগী পরিবেশ তৈরি করা জরুরি ।
( 9 ) শিক্ষকের ব্যক্তিত্ব :
শিক্ষকের শিক্ষকসুলভ ব্যক্তিত্ব না থাকলে তিনি শ্রেণিকক্ষে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবেন না । সেজন্য শিক্ষকের বলিষ্ঠ ব্যক্তিত্বের অধিকারী হওয়া দরকার ।
( ১০ ) শ্রেণিকক্ষে শিক্ষকের বিভিন্ন কাজ :
বিষয়ের পাঠদান , বাের্ডের কাজ , শিক্ষা উপকরণ ব্যবহার , প্রশ্নোত্তরধর্মী শিক্ষাদান প্রভৃতি শিক্ষককে এমনভাবে করতে হবে , যেন পড়ানাের স্বতঃস্ফূর্ততা ব্যাহত না হয় ।
শােনার অনুশীলনে বিভিন্ন কৌশলের ব্যবহার
পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা