যুক্তবর্ণের উচ্চারণ : ৪

■ যুক্তবর্ণের উচ্চারণ : ৪


৩১। গ্ন = গ্ + ন — নাম গ য়ে দন্ত ন
যেমন — রুগ্ন, অগ্নি, ভগ্ন।

৩২। ন্থ = ন্ + থ = নাম দন্ত্য ন য়ে থ ।
যেমন — পান্থ , পন্থা ।

৩৩। স্থ = স্ + থ – নাম দন্ত্য স য়ে থ ।
যেমন — সংস্থা , অস্থির ।

৩৪। ন্তু = ন্ + ত্ + উ – দন্ত্য ন য়ে ত য়ে হ্রস্ব উ – কার ।
যেমন— কিন্তু, জন্তু।

৩৫। স্তু = স্ + ত্ + উ – দন্ত্য স য়ে ত য়ে হ্রস্ব উ – কার ।
যেমন— বস্তু, স্তুতি।

৩৬। ন্ন = ণ্ + ণ — নাম মূর্ধন্য ণ য়ে মূর্ধন্য ণ ।
যেমন — অক্ষুন্ন, বিষন্ন।

৩৭। ন্ন = ন্ + ন — নাম দন্ত্য ন য়ে দন্ত্য ন ।
যেমন — অন্ন , ছন্নছাড়া ।

৩৮। গু = গ্ + উ কার – গ য়ে উ কার ।
যেমন — গুণ , গুরু ।

৩৯। শু = শ্ + উ কার – তালব্য শ য়ে হ্রস্ব উ কার ।
যেমন — পশু , শিশু ।

৪০। ন্ড = ণ্ + ড – মূর্ধন্য ণ য়ে ড ।
যেমন — শুণ্ড , খণ্ড ।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page