যুক্তবর্ণের উচ্চারণ : ধাক্কা , বুক , কুকুর ,পক্ব , যক্ষ , রক্ষ , ব্রহ্ম , ব্রাহ্মন

■ যুক্তবর্ণের উচ্চারণ : ১

১। ক্ক = ক্‌ + ক -নাম ক য়ে ক ।
যেমন — ধাক্কা , বুক , কুকুর ।

২। ক্ব = ক্ + ব – নাম ক য়ে ব ।
যেমন — পক্ব ।

৩। ক্ষ = ক্‌ + ষ – নাম ক য়ে মূর্ধন্য ষ য়ে খিও ।
যেমন — যক্ষ , রক্ষ ।

৪। হ্ম = হ্‌ + ম – নাম হ য়ে ম ।
যেমন — ব্রহ্ম , ব্রাহ্মন ।

৫। জ্ঞ = জ্‌ + ঞ – নাম বৰ্গীয় জয়ে ইঁয়াে ।
যেমন — জ্ঞান , প্রজ্ঞা , অজ্ঞান ।

৬। ঞ্জ = ঞ্‌ + জ – নাম : ইঁয়ােয় বৰ্গীয় জ ।
যেমন — খঞ্জ , গঞ্জ ।

৭। ঞ্চ = ঞ্‌+ চ – নাম ইঁয়ােয় চ ।
যেমন — চঞ্চল , পঞ্চম , অঞ্চল ।

৮। ঞ্ছ = ঞ্‌ + ছ – নাম ইঁয়ােয় ছ ।
যেমন — বাঞ্ছা , লাঞ্ছনা ।

৯। ঞ্ঝ = ঞ্‌ + ঝ – নাম ইঁয়ােয় ঝ ।
যেমন — ঝঞ্ঝা , ঝঞ্ঝাট ।

১০। ট্ট = ট্‌ + ট – নাম টয়ে ট ।
যেমন — চট্টগ্রাম , হট্টগােল , কট্টর ।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?

প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...

একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।

শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...

ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।

পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন

অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন

প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল

প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার

মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা

মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা

সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য

পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার

পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার

উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ

পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?

জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক

অনুসন্ধান পদ্ধতি

জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page