ব্যক্তিগত সম্ভাবনাগুলি সম্পর্কে তথ্যসংগ্রহ

( 1 ) ব্যক্তিগত সম্ভাবনাগুলি সম্পর্কে তথ্যসংগ্রহ : ব্যক্তির ক্ষমতা , আগ্রহ , প্রবণতা ইত্যাদি সম্পর্কে নির্ভুল তথ্যসংগ্রহ করা । এর জন্য নিয়মিতভাবে বুদ্ধির অভীক্ষা , সর্বাত্মক পরিচয় পত্র , আগ্রহ , ইনভেন্টরি , প্রবণতা অভীক্ষা ইত্যাদির সাহায্য নেওয়া যেতে পারে ।

🧾( 2 ) ক্ষমতা অনুযায়ী দল গঠন করা । সংগৃহীত তথ্যের ভিত্তিতে সম মানের শিক্ষার্থীদের নিয়ে দল গঠন করতে হবে । শ্রেণিকক্ষে পাঠক্রমিক কাজ ছাড়াও শিক্ষার্থীদের যেসব কাজ করতে হয় সেইগুলিকেও সেই কাজ সম্পন্ন করার ক্ষমতানুযায়ী শিক্ষার্থীদের বিভক্ত করলে ভালাে হয় । ব্যাপারটি জটিল সন্দেহ নেই , তবে ব্যক্তিগত পার্থক্যকে গুরুত্ব দিতে হলে এইভাবেই অগ্রসর হতে হবে ।

🧾( 3 ) পাঠক্রমের সঙ্গে সংগতিবিধান : শিক্ষার্থীদের মধ্যে পার্থক্যের চাহিদাকে পূরণ করার জন্য পাঠক্রম হবে নমনীয় এবং বৈচিত্র্যপূর্ণ । একদিকে যেমন বিভিন্ন ধরনের কোর্স ( পুথিগত পাঠক্রম ) থাকবে , অন্যদিকে সহপাঠক্রমিক কার্যাবলির মধ্যে থাকবে বৈচিত্র্য । শিক্ষার্থীদের মেধা ও আগ্রহ অনুযায়ী কোর্স নির্দিষ্ট করা হবে এবং তাদের সহ – পাঠক্রমিক কাজে আগ্রহ ও দক্ষতা অনুযায়ী পছন্দ করার সুযােগ করে দেওয়া হবে ।

🧾( 4 ) শিক্ষণ পদ্ধতির ব্যবহার : শিক্ষার্থীদের ব্যক্তিগত পার্থক্য অনুযায়ী শিক্ষণ পদ্ধতি , শিক্ষোপকরণ ইত্যাদি নির্দিষ্ট করে শিক্ষাদান করলে শিখনে উৎকর্ষ আসে । এ ব্যাপারে বহু গবেষণা হয়েছে । প্রায় সব শিক্ষাগবেষকই এই মত সমর্থন করেন ।

এই প্রসঙ্গে উল্লেখযােগ্য শিক্ষার্থীরা কী উপায়ে শিক্ষা গ্রহণ করবে ( যেমন— প্রথাগত বা দূরশিক্ষা ) তার প্রেক্ষিতেও শিক্ষণ পদ্ধতি নির্ধারিত হয় ।

🧾( 5 ) ব্যক্তিগত শিক্ষণ পদ্ধতি ব্যবহারে বিশেষ গুরুত্বদান : ব্যক্তিগত পার্থক্যের চাহিদা মেটানাের জন্য শ্রেণিকক্ষে শিক্ষক ব্যক্তিকেন্দ্রিক শিক্ষণ পদ্ধতি ব্যবহার করতে পারেন । যেমন — ডালটন পরিকল্পনা , উইনেটকা পরিকল্পনা , প্রােজেক্ট পদ্ধতি বা প্রােগ্রাম শিখন পদ্ধতি ইত্যাদি ।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?

প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...

একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।

শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...

ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।

পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন

অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন

প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল

প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার

মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা

মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা

সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য

পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার

পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার

উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ

পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?

জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক

অনুসন্ধান পদ্ধতি

জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page