বুদ্ধির মনতাত্ত্বিক সংজ্ঞা

( ii ) বুদ্ধির মনস্তাত্ত্বিক সংজ্ঞা :

🔷 এখানে বুদ্ধিকে একটি সহজাত মানসিক ক্ষমতা বলে অভিহিত করা হয়েছে ।

🤔 Ciril Burt বুদ্ধির সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন— বুদ্ধি হল সহজাত জ্ঞানমূলক ক্ষমতা ( Intelligence is an innate cognitive ability ) । মনস্তাত্ত্বিক ক্ষমতাভিত্তিক সংজ্ঞার ক্ষেত্রে D.O.Hebb এবং R.B. Cattel- এর নাম উল্লেখ করা যায় ।

🔷 Hebb বুদ্ধির ব্যাখ্যা দিতে গিয়ে বলেন , বুদ্ধি দু – রকমের— ‘ A ‘ বুদ্ধি এবং ‘ B ‘ বুদ্ধি । R. B. Cattell- এর মতে , দুটি বুদ্ধি— তরল বুদ্ধি ও কেলাসিত বুদ্ধি ।

💠 Hebb- এর ‘ A ‘ বুদ্ধি ও ‘ B ‘ বুদ্ধি যথাক্রমে Cattell- এর তরল ও কেলাসিত বুদ্ধির কথা স্মরণ করায় ।

🔷 ‘ A ‘ বুদ্ধি বা তরল বুদ্ধি ব্যক্তির সহজাত ক্ষমতা যা কেন্দ্রীয় স্নায়ুকেন্দ্র দ্বারা নিয়ন্ত্রিত ।

🔷 অপরদিকে ‘ B ‘ বুদ্ধি বা কেলাসিত বুদ্ধি প্রধানত অভিজ্ঞতার ফল । শিখন এবং পরিবেশগত উপাদান দ্বারা প্রভাবিত । Binett- এর দেওয়া বুদ্ধির সংজ্ঞাটি বুদ্ধির মনস্তাত্ত্বিক সংজ্ঞার অন্তর্ভুক্ত ।

🤔 তিনি বলেছেন , “ To judge well , understand well , reason well ; these are essential of Intelligence .। ”

🔷 অর্থাৎ সুবিচারকরণ , উত্তম বােধগম্যতা এবং যুক্তি প্রদর্শন হল বুদ্ধির অপরিহার্য উপাদান ।

🔷 Terman- এর মতে বুদ্ধি হল , “ Ability to carry abstract thinking । ” অর্থাৎ বুদ্ধি হল বিমূর্ত চিন্তা করার ক্ষমতা ।”

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page