বাংলা পেডাগোজি – অনুলিখন vs শ্রুতিলিখন

“■ অনুলিখন vs শ্রুতিলিখন :

● একেবারে প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীদের পক্ষে অনুলিখন অভ্যাস করানাে দরকার । কিছুটা বিষয়বস্তু তার সামনে দিয়ে সেইটিই ঠিকমতাে লেখার অভ্যাস করালে সঠিক লেখার অভ্যাস গড়ে ওঠে । যেরকমভাবে বইতে আছে সেরকমভাবে শিক্ষার্থীদের অভ্যাস করতে দিলে ভালাে হয় । শিক্ষার্থীরা ঠিক মন দিয়ে লিখছে কি না সেটিও শুতিলিখনের সাহায্যে জানা যায় ।

● অনুলিখন – এর সঙ্গে শ্রুতিলিখন – এর বিশেষ পার্থক্য আছে । অনুলিখন – দেখে লেখা আর
শ্রুতিলিখন – শুনে শুনে লেখা ।

● দুটোতেই লেখার অভ্যাস তৈরি হয় । শ্রুতিলিখন তৃতীয় শ্রেণির আগে শুরু করা যায় না । তবে আমাদের একটা ধারণা আছে যে শ্রুতিলিখন – এর দ্বারা বানান শেখানাে যায় ।

● কিন্তু আধুনিক পরীক্ষানিরীক্ষায় জানা গেছে শ্রুতিলিখন কোনােভাবেই বানান শিখনে সাহায্য করে না । তাই Tomkinson বলেছেন , “ Dictation does not and can not teach and never has taught spelling . “” অর্থাৎ, শ্রুতিলিখন বানান শেখায় না , শেখাতে পারে না ও কখনও শেখায়নি । যেহেতু বাংলা বানান একেবারেই স্মৃতিনির্ভর তাই দৃষ্টি ও হাতের পেশির সঞ্চালনের ওপর অনেকটাই নির্ভরশীল । আর শ্রুতিলিখনের বেলায় শুধু বা শােনা যুক্ত হয় ।

● তবে কি শ্রুতিলিখনের উপযােগিতা নেই ? নিশ্চয় আছে । যেমন —

১। শ্রুতিলিখন ছাত্রদের হাতের লেখার গতি বৃদ্ধিতে সাহায্য করে।
২। শ্রুতিলিখন শিক্ষার্থীদের লিখনের উন্নতি ঘটাতে চেষ্টা করে ।
৩। উপযুক্ত সময়ের মধ্যে শব্দটি লেখার নৈপুণ্য বাড়ে ।
৪। মনােযােগী হতে সাহায্য করে ।
৫। শব্দ ও বর্ণসমূহের সঠিক ছাঁচ ( Pattern ) মনে রাখতে সাহায্য করে ।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page