পেট্রোলিয়াম

■ পেট্রোলিয়াম :

● বিভিন্ন হাইড্রোকার্বনঘটিত জটিল যৌগের মিশ্রণ হচ্ছে পেট্রোলিয়াম । খনি থেকে প্রাপ্ত কালাে বাদামি বর্ণের অপরিশােধিত তেল ( crude oil ) থেকে পেট্রোলিয়াম পাওয়া যায় ।

● অপরিশােধিত তেল বা ক্রড অয়েল থেকে যেসব পদার্থ পাওয়া যায় সেগুলি হল – কেরােসিন , ডিজেল , জ্বালানি তেল , প্যারাফিন মােম , অ্যাসফল্ড , লুব্রিকেটিং অয়েল ।

● গ্যাসােলিন দ্বারা হেলিকপ্টার এবং বিমান চালানাে হয় ।

● ভারি যানবাহন যেমন— বাস , ট্রাক , রেল ইত্যাদি চালাতে ডিজেল ব্যবহার করা হয় ।

● অপেক্ষাকৃত হালকা যান যেমন মােটরসাইকেল, স্কুটার ইত্যাদি পেট্রোলে চলে ।

● অপরিশােধিত তেল থেকে প্রাপ্ত পেট্রোলিয়াম গ্যাসের প্রধান উপাদান হল বিউটেন । বিউটেন ছাড়া উক্ত গ্যাসে ইথেন ও প্রােপেনও থাকে ।

● এই পেট্রোলিয়াম গ্যাসকে অধিক চাপে তরলে পরিণত করে সিলিণ্ডারে ভরে রাখা হয় এবং একে বলে তরলায়িত পেট্রোলিয়াম গ্যাস বা LPG ( Liquified Petrolium Gas ) । এর উপর থেকে চাপ হালকা করে দেওয়া হলে রান্নার সময় গ্যাস হিসাবে বাইরে বেড়িয়ে আসে এবং জ্বলে ওঠে আগুনের সংস্পর্শে । LPG খুব দাহ্য তাই সাবধানে ব্যবহার করা উচিত । এই গ্যাসের সঙ্গে একপ্রকার গন্ধযুক্ত গ্যাস ( সালফারের জৈব যৌগ ) মিশিয়ে দেওয়া হয় যাতে কোনাে কারণে গ্যাস লিক্ করলে বােঝা যায় ।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page