টিউটরিয়াল — 18
🛡 ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান :
🏵 পরিবেশ ও জীবজগতের
পারস্পরিক নির্ভরতা 🏵
✅ আমাদের চারপাশে থাকা বিভিন্ন জড় উপাদান ও সজীব উপাদান নিয়েই গড়ে ওঠে পরিবেশ ।
✅ সজীব উপাদান দু – ধরনের জীবকুল নিয়ে গঠিত — উদ্ভিদ ও প্রাণী ।
✅ উদ্ভিদেরা নিজের খাদ্য নিজেরাই প্রস্তুত করতে পারে ।
✅ প্রাণীরা নিজের খাদ্য নিজেরা প্রস্তুত করতে পারে না ।
✅ প্রাণীরা খাদ্য , বাসস্থান ও শ্বাসবায়ুর জন্য উদ্ভিদের ওপর প্রত্যক্ষ বা পরােক্ষভাবে নির্ভর করে থাকে ।
✅ অন্যান্য প্রাণীদের তুলনায় মানুষ একটু বেশিই উদ্ভিদের ওপর নির্ভর করে থাকে । মানুষ খাদ্য , বাসস্থান ও শ্বাসবায়ুর পাশাপাশি বাড়ি – ঘর বানানাে , পােশাক – পরিচ্ছদ তৈরি এবং ওষুধ প্রস্তুতির ক্ষেত্রেও গাছেদের ওপর প্রত্যক্ষভাবে নির্ভর করে ।
✅ সপুষ্পক উদ্ভিদের ফল ও বীজ গঠনের জন্য ফুল ফোটে ।
✅ ফুল ফুটলেও অনেক সময় সেই ফুল থেকে ফল হয় না । ফুল ফোটার পর যদি সেই ফুলের পরাগমিলন ঘটে তবেই সেক্ষেত্রে ফল হওয়ার সম্ভাবনা থাকে ।
✅ পরাগমিলন ঘটানাের জন্য গাছেদের বিভিন্ন ধরনের বাহক প্রাণীর ওপর নির্ভর করতে হয় । আবার বায়ু ও জলের মাধ্যমেও পরাগযােগ ঘটে।বাহক প্রাণীরা ফুলের মধুও পরাগরেণুকে খাবার রূপে সংগ্রহ করার সময় তাদের দেহের নানা অংশে পরাগরেণু লেগে যায় । ওই প্রাণীরা যখন অন্য কোনাে ফুলে গিয়ে বসে , তখন পরাগরেণু ওই ফুলে গিয়ে পড়ে সফল পরাগযােগ ঘটায় ।
✅ গাছে ফল ও বীজ পরিণত হওয়ার পর সেগুলাে পাখি ও অন্যান্য প্রাণীদের সাহায্যে দূরে ছড়িয়ে পড়ে । পাখি ও বাদুড়রা ফল খাওয়ার সময় বীজগুলিও খেয়ে ফেললেও বীজগুলিকে তারা সবসময় হজম করতে পারে না এবং মলত্যাগের সময় ওই হজম হওয়া বীজগুলি মাটিতে পড়ে এবং তা থেকে চারাগাছ জন্মায় ।
✅ চোরকাঁটা ও ওইজাতীয় ফল লােমশ প্রাণীদের দেহ ও আমাদের জামাকাপড়ে লেগে থাকে এবং এক জায়গা থেকে অন্য জায়গায় ছড়িয়ে পড়ে । এভাবে বিভিন্ন প্রাণীরা ফল ও বীজের বিস্তারে সাহায্য করে থাকে ।
✅ পরিবেশে বসবাসকারী জীবেরা অনেকসময় একে অপরের উপকার করে আবার অনেক ক্ষেত্রে ক্ষতিসাধনও করে ।
✅ সহযােগিতামূলক কাজের ভিত্তিতে দুই বা তার বেশি জীব একে অপরের উপকার করে মিথােজীবিতার সম্পর্ক গড়ে তােলে ।
✅ আবার কোনাে জীব খাদ্য ও বাসস্থানের জন্য অপর জীবের দেহে বসবাস করে তার ক্ষতিও করে থাকে । একে পরজীবিতা বলে ।
✅ গােবক ও গােরু , সাগরকুসুম ও ক্লাউন মাছ , পিঁপড়ে ও জাব পােকা , গন্ডার ও শালিক , সাগরকুসুম ও সন্ন্যাসী কাকড়া প্রভৃতি প্রাণী জোড়া পরস্পরের উপকার করে মিথােজীবিতাগড়ে তােলে ।
✅ উকুন , যক্ষ্মার জীবাণু , ফিতাকৃমি , ম্যালেরিয়ার জীবাণু , আমাশয়ের জীবাণু , গােলকৃমি , যকৃতূমি প্রভৃতি পরজীবী মানুষের দেহে বসবাস করে যেমন নিজেরা উপকৃত হয় তেমনই মানুষের কমবেশি ক্ষতিসাধন করে থাকে ।
✅ পরিবেশে বসবাসকারী প্রাণীদের মধ্যে কিছু প্রাণী মানুষের প্রত্যক্ষ বা পরােক্ষভাবে উপকার করে থাকে । যাদের সাধারণভাবে আমরা উপকারী প্রাণী বলে থাকি ।
✅ প্রাণীজ খাদ্য হিসেবে দুধ , ডিম , মাংস ও মধু সরবরাহ করে । গােরু , হাঁস – মুরগি , ছাগল – ভেড়া , মৌমাছি প্রভৃতি প্রাণীরা আমাদের উপকার করে থাকে ।
✅ রেশম মথ আমাদের সিল্কের জোগান দেয় যা আমরা পােশাক তৈরিতে ব্যবহার করে থাকি ।
✅ পাঁঠা ও মুরগির মেটে বা যকৃৎ কিংবা কড ও হাঙরের যকৃৎ নিঃসৃত তেল থেকে ভিটামিন পাওয়া যায় যা আমাদের নানাভাবে উপকার করে থাকে , যেমন — ভিটামিন A ও ভিটামিন D আমাদের হাড় , দাঁত মজবুত করতে সাহায্য করে ।
✅ খাদ্য ও ভিটামিনের জোগান ছাড়াও কয়েকপ্রকার ঝাড়ুদার প্রাণী যেমন শকুন , কাক এবং শূকর পরিবেশের নােংরা আবর্জনা খেয়ে ফেলে আমাদের চারপাশ পরিষ্কার রাখে ।
✅ উপকারী প্রাণী হিসেবে গােরু , মােষ , ঘােড়া , গাধা , হাতি , কুকুর প্রভৃতি প্রাণীরা গাড়ি টেনে যাত্রী পরিবহণে আমাদের সাহায্য করে থাকে ।
✅ গােরু ও মােষ আমাদের চাষের কাজে লাঙল চষার জন্য প্রয়ােজন হয় ।
✅ অতিক্ষুদ্র ও খালিচোখে দেখা যায় না এমন জীবেদের আমরা সাধারণভাবে জীবাণু বলে থাকি ।
✅ দুধ থেকে দই তৈরিতে ল্যাকটোব্যাসিলাস নামক জীবাণু সাহায্য করে ।
✅ পাউরুটি তৈরিতে সাহায্য করে ইস্ট নামের ছত্রাক ।
✅ খাদ্য তৈরি ছাড়াও অ্যান্টিবায়ােটিক ওষুধ ( স্ট্রপ্টোমাইসিন , এরিথ্রোমাইসিন ) প্রস্তুতের ক্ষেত্রেও জীবাণুদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে ।
পরিবেশ ও জীবজগতের পারস্পরিক নির্ভরতা
পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা