পরিবেশের ধরন

⏹ পরিবেশ কয় ধরনের ও কী কী ?

পরিবেশ তিন ধরনের । যেমন —
( 1 ) ভৌত বা প্রাকৃতিক পরিবেশ ,
( 2 ) জীবজ পরিবেশ এবং
( 3 ) সামাজিক পরিবেশ ।

🔵 ভৌত বা প্রাকৃতিক পরিবেশ : ভৌত বা প্রাকৃতিক পরিবেশ বলতে পৃথিবীর সমস্ত জড় ও জীবের উপাদানের সমষ্টিকে বােঝায় । অর্থাৎ জল , বাতাস , মাটি , আলাে , গাছপালা , জীবজন্তু ইত্যাদি সবকিছুকে নিয়ে হল ভৌত বা প্রাকৃতিক পরিবেশ ।

🔵 জীবজ পরিবেশ : জীবজ পরিবেশ বলতে পার্থিব পরিবেশে মানুষসহ সমস্ত জীবের পারস্পরিক সম্পর্ককে বােঝায় । জীবজ পরিবেশের দুটি প্রধান উপাদান হল – উদ্ভিদ ও প্রাণী । এছাড়া , জীবজ পরিবেশে আছে ব্যাকটেরিয়া ও ছত্রাক ।

🔵 সামাজিক পরিবেশ : অন্যদিকে হল মানুষের তৈরি পরিবেশ । মানুষের রীতিনীতি , আচার – ব্যবহার , অর্থনীতি , রাজনীতি , শিক্ষা , মূল্যবােধ ইত্যাদি সবকিছুর সমষ্টি হল সামাজিক পরিবেশ । এই পরিবেশের মূল উপাদান হল সংস্কৃতি বা কালচার ( culture ) ।

🔵 প্রাকৃতিক ও জীবজ পরিবেশ তৈরি করেছে পৃথিবী নিজে । এটি অতি প্রাচীন পরিবেশ । এই পরিবেশ সবসময় বদলাচ্ছে ।

আবার , সামাজিক পরিবেশ হল , মানুষের জন্য মানুষের তৈরি পরিবেশ । এই পরিবেশের বয়স প্রাকৃতিক পরিবেশের তুলনায় অনেক কম , মাত্র কয়েক হাজার বছর । পৃথিবীতে মানুষ আসার পরে আস্তে আস্তে এই পরিবেশ তৈরি হয়েছে । এই পরিবেশও সব সময় বদলাচ্ছে ।

                

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page