পরিবেশবিদ্যা কী ?

“⏹ পরিবেশবিদ্যা
( Environmental Studies )

☢️ প্রকৃতির সমস্ত দান মিলেমিশে একসঙ্গে তৈরি হয়েছে পরিবেশ ।

☢️ পাহাড় , নদী , বন , জঙ্গল , কীট , পতঙ্গ , জল , মাটি , জীবজন্তু , মানুষ সবাইকে নিয়ে পৃথিবীর এই পরিবেশ গড়ে উঠতে সময় লেগেছে প্রায় 500 কোটি বছর ।

☢️ মানুষ এসেছে আজ থেকে প্রায় 20 লক্ষ বছর আগে ।

☢️ কিন্তু মানুষ বুদ্ধিমান প্রাণী । তাই অল্প সময়ের মধ্যেই সে জ্ঞান – বিজ্ঞানে উন্নত হয়ে পরিবেশকে নিয়ন্ত্রণ করতে শুরু করেছে । তার ফল হয়েছে কিছু ভালাে , কিছু মন্দ ।

🌐 এই মন্দ প্রভাবকে কাটিয়ে ওঠার জন্য দরকার সার্বিক সচেতনতা , বিশেষ করে পরিবেশ সংক্রান্ত সচেতনতা । পরিবেশকে ভালােবাসলে , আপন করে নিলে , পরিবেশবিদ্যা পাঠ করে পরিবেশ সম্পর্কে সাবধান হলে এই মন্দ প্রভাব কাটিয়ে ওঠা যাবে ।

⭐️ পরিবেশবিদ্যা কী ?

পরিবেশবিদ্যা বা এনভায়রনমেন্টাল স্টাডিজ ( Environmental Studies ) বলতে বিজ্ঞানের সেই শাখাটিকে বােঝায় যে শাখায় ভৌত বা প্রাকৃতিক পরিবেশ ( Physical Environment ) , জীবজ পরিবেশ ( Biotic Environment ) এবং সামাজিক পরিবেশের ( Social Environment ) বৈশিষ্ট্য , পারস্পরিক সম্পর্ক ও প্রভাবের ভিত্তিতে সমগ্র পরিবেশের প্রকৃতি , বৈশিষ্ট্য , সমস্যা ও তার সমাধানের বিষয়ে পঠনপাঠন করা হয়। “

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page