নরহরি দাস : উপেন্দ্রকিশোর রায়চৌধুরী

নরহরি দাস
উপেন্দ্রকিশোর রায়চৌধুরী


💠 লে খ ক প রি চি তি 💠

উপেন্দ্রকিশাের রায়চৌধুরী ১৮৬৩ খ্রিস্টাব্দের ১০ মে জন্মগ্রহণ করেন । তিনি বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ শিশুসাহিত্যিক | শিশু – কিশােরদের অন্যতম পছন্দের পত্রিকা সন্দেশ তাঁর হাতেই আত্মপ্রকাশ করে ।

তার প্রথম প্রকাশিত গ্রন্থ ছােটোদের রামায়ণ ৷ তার লেখা অন্যান্য জনপ্রিয় গ্রন্থ হল — টুনটুনির বই , গুপী গাইন বাঘা বাইন ইত্যাদি ৷

১৯১৫ সালের ২০ ডিসেম্বর মাত্র বাহান্ন বছর বয়সে উপেন্দ্রকিশাের রায়চৌধুরী মারা যান ।


💠 সা র ম র্ম 💠


বনের ভেতর মস্ত পাহাড়ের মধ্যে একটি গর্তে এক ছাগলছানা তার মায়ের সঙ্গে থাকত । সে বাইরে বেরােত না । বয়স একটু বাড়লেই ছাগলছানা গর্তের বাইরে এসে দেখতে পায় একটি বড়াে ষাঁড় ঘাস খাচ্ছে ।

ছাগলছানাটি তার সঙ্গে কথা বলে জানতে পারে জঙ্গলের ভেতরে একটি জায়গায় ভালাে ঘাস পাওয়া যায় । লােভের বশে সেখানে গিয়ে অনেকটা ঘাস খেয়ে ফেলার পর তার আর নড়াচড়ার শক্তিটুকুও থাকে না ।

এরপর সে একটি শেয়ালের গর্তে আশ্রয় নেয় । শেয়ালটি রাতে ফিরে এসে বুঝতে পারে তার ডেরায় একটি জন্তু আশ্রয় নিয়েছে । প্রাণীটি আসলে কে জিজ্ঞাসা করতেই গর্তের ভেতর থেকে উত্তর আসে— “ লম্বা লম্বা দাড়ি / ঘন ঘন নাড়ি / সিংহের মামা আমি নরহরি দাস / পঞ্চাশ বাঘে মাের এক – এক গ্রাস ! “এ কথা শুনে শেয়ালটি ভয়ে দৌড় দেয় ও তার বাঘ মামার কাছে গিয়ে সব খুলে বলে । বাঘ তার লেজে ভাগনে শেয়ালকে বেঁধে গর্তের কাছে যায় । বুদ্ধিমান ছাগলছানা তাদের দূর থেকে দেখতে পেয়েই বলে ওঠে— “ দূর হতভাগা ! তােকে দিলুম দশ বাঘের কড়ি / একবাঘ নিয়ে এলি লেজে দিয়ে দড়ি !” আচমকা এই হুমকি শুনতে পেয়ে বাঘও ভড়কে যায় এবং লেজে বাধা শেয়ালসুদ্ধ মরিয়া হয়ে দৌড়ােতে থাকে ।আঘাতে শেয়ালের জীবন বিপন্ন হয় ।

পরের দিন সকালে ছাগলছানাটি নিশ্চিন্তে নিজের বাড়ি ফিরে যায় ।

💠 শ ব্দা র্থ 💠


• যাসনে : কাউকে কোথাও যেতে বারণ করলে আমরা অধিকাংশ সময় বলে থাকি —’ যাস না ’ ।
‘ যাসনে ’ এরই একটি রূপভেদ । কথ্য বাংলা অর্থাৎ , মুখে বলা কথায় শব্দটি প্রয়ােগ করা হয় ৷

হ্যাগা : কাউকে সম্বােধন বা প্রশ্ন করতে গেলে আমরা ‘ হ্যা গাে ’ বলে থাকি । ‘ হ্যাগা ’ এর ই অন্য একটি রূপ |

• ঢের : অনেক

• হতভাগা : মন্দ ভাগ্য যার , দুর্ভাগা

• আল : পাশাপাশি দুটো জমিকে আলাদা করতে তৈরি ছােটো বাঁধ


💠 বি প র ত শ ব্দ 💠

যাসনে : আসিসনে

কাছে : দূরে

বুদ্ধিমান : বােকা

বেশি : কম


✅ নীচের প্রশ্নগুলির উত্তর দাও :

১.১ উপেন্দ্রকিশাের রায়চৌধুরীর লেখা তােমার প্রিয় একটি বইয়ের নাম লেখাে ।

উত্তর : উপেন্দ্রকিশাের রায়চৌধুরীর লেখা আমার প্রিয় একটি বই টুনটুনির বই ৷

১.২ তার লেখা গল্প অবলম্বনে তৈরি কোন্ সিনেমা তুমি দেখেছ ?

উত্তর : উপন্দ্রকিশাের রায়চৌধুরীর লেখা গল্প অবলম্বনে তৈরি ‘ গুপী গাইন বাঘা বাইন ‘ সিনেমাটি আমার দেখা ।


✅ নীচের এলােমেলাে বর্ণগুলি সাজিয়ে শব্দ তৈরি করাে ।

প্রশ্ন — য়া ন ভ ক

উত্তর —ভয়ানক

প্রশ্ন — শ ব স না

উত্তর — সর্বনাশ

প্রশ্ন — ত রা রা সা

উত্তর — সারারাত

প্রশ্ন — র ন্ধ অ কা

উত্তর — অন্ধকার

প্রশ্ন — ম ণ নি ন্ত্র

উত্তর — নিয়ন্ত্রণ

প্রশ্ন — না গ ল ছা ছা

উত্তর — ছাগলছানা

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page