নইলে
অজিত দত্ত
💠 ক বি প রি চি তি 💠
বিখ্যাত বাঙালি সাহিত্যিক ও অধ্যাপক অজিত দত্ত ১৯০৭ সালের ২০ নভেম্বর ঢাকার বিক্রমপুরে এক অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেন ।
১৯৩০ সালে প্রকাশিত হয় অজিত দত্তের প্রথম কাব্যগ্রন্থ কুসুমের মাস । ১৯৪৬ সালে দেশ পত্রিকায় প্রকাশ পায় নষ্ট চাঁদ | মন পবনের নাও , জনান্তিকে ইত্যাদি তার লেখা কিছু বিশিষ্ট প্রবন্ধগ্রন্থ |
অজিত দত্ত ছিলেন আরেক খ্যাতনামা সাহিত্যিক বুদ্ধদেব বসুর পরম বন্ধু।তারা দুজনে মিলে বিখ্যাত প্রগতি পত্রিকা সম্পাদনাও করতেন ।
১৯৭৯ সালের ৩০ ডিসেম্বর কলকাতায় তিনি মারা যান ।
💠 সা র ম র্ম 💠
কবির মতে , বর্তমান পৃথিবীতে বেঁচে থাকতে গেলে বেশ কিছু কায়দাকানুনের সঙ্গে সড়গড় হওয়াটা প্রয়ােজন ।
যেমন , কুষ্টির প্যাচ | এটা না জানলে ভিড় বাস – ট্রাম – ট্রেন কোনােটাতেই চড়াসম্ভব নয় l কুস্তির মারপ্যাচ কষেই লােকজনকে সরিয়ে নিজের দাঁড়ানাের মতাে জায়গা করে নিতে হবে ।
রাস্তায় চলাফেরা করতে বা রাস্তা পেরােতে দৌড়ের ‘ প্র্যাকটিস ‘ থাকাটা প্রয়ােজন । নইলে দ্রুতগতির ট্রাক পিষে চলে যেতে পারে ।
কবি যখন ছড়াটি লিখেছেন কলকাতায় তখন পােশাকের আকাল | সরকার নির্ধারিত দামে কাপড়চোপড় বিক্রি হত । এতে খরিদ্দারদের লম্বা লাইন দেখা যেত বলে কবির মন্তব্য — দুটো পা ও মন স্থির করে দাঁড়ানাের অভ্যেস করতে হবে । তা না হলে অত দীর্ঘক্ষণ ধরে লাইনে দাড়িয়ে ধুতি কেনা অসম্ভব ।
💠 শ ব্দা র্থ 💠
• প্যাচ : কৌশল
• ভ্যাবাচাকা : হতবুদ্ধি
• বেঘাের : সংকটে পড়া
• প্র্যাকটিস : অভ্যাস
•ভেঁ – উড়ে : দ্রুত উড়ে যাওয়ার ভঙ্গি
• কাকুতি : অনুনয় , মিনতি
• না কিনে ধুতি : দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন এবং তা শেষ হওয়ার পরেও দীর্ঘকাল কলকাতা – সহ পশ্চিমবঙ্গ জুড়ে পােশাকের আকাল দেখা দিয়েছিল । সেই সময় সরকারি দোকানে নির্দিষ্ট মূল্যে ধুতি শাড়ি বিক্রি করা হত ৷ সেই দোকানগুলি সাধারণভাবে কন্ট্রোলের দোকান নামে পরিচিত ছিল । দীর্ঘ লাইন দিয়ে তবে ধুতি শাড়ি কেনা যেত ৷ কবিতার শেষ অংশে সেই দুর্ভোগের কথা আছে ।
💠 বি প রী ত শ ব্দ 💠
• জানা :অজানা
• সুস্থির : অস্থির
• মজবুত : ভঙ্গুর
•অভ্যেস : অনভ্যেস
প্রশ্নঃ কবি অজিত দত্ত কোন্ বিখ্যাত পত্রিকার সম্পাদনার সঙ্গে যুক্ত ছিলেন ?
উত্তর : কবি অজিত দত্ত প্রগতি পত্রিকার সম্পাদনার সঙ্গে যুক্ত ছিলেন ।
প্রশ্নঃ তাঁর লেখা দুটি কবিতার বইয়ের নাম
লেখাে ।
উত্তর : অজিত দত্তের লেখা দুটি কবিতার বই কুসুমের মাস পাতালকন্যা |
বর্ণ বিশ্লেষণ করাে ।
রাস্তা , কুস্তি , মজবুত , কাকুতি
উত্তর :
রাস্তার — র্ + আ + স্ + ত্ + আ
কুস্তিক্ — ক্ + উ + স্ + ত্ + ই
মজবুতম্— ম্ + অ + জ্ + ক্ + উ + ত্ ।
কাকুতি – ক্ + আ + ক্ + উ + ত্ + ই ।
শুদ্ধ বানানটি নির্বাচন করাে :
( ক ) ঝাফিয়ে , ঝাপিয়ে , ঝাঁপিয়ে
উত্তর — ঝাঁপিয়ে
( খ ) চাফা , চাপা , চাঁফ
উত্তর —চাপা
নইলে – অজিত দত্ত
পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা