ধ্বনি ও বাগযন্ত্র

১. ধ্বনিতত্ত্ব :

ধ্বনিতত্ত্ব হল কোনাে বিশেষ ভাষার ধ্বনির পরিচয় , ধ্বনির সংস্থান , ধ্বনির সংযােগ , পরিবর্তন ইত্যাদি । বাংলা ধ্বনিতত্ত্ব হল বাংলা ভাষার ধ্বনি বিষয়ক আলােচনা ।

🙂 ধ্বনি মানে আওয়াজ । আওয়াজ অনেক রকমের —
বাতাস বয় – শনশন ।
গােরু ডাকে – হাম্বা হাম্বা ।
কোকিল ডাকে – কুহু কুহু ।
বাসের হর্ন বাজে – ভোঁ ভোঁ ।

‘ শনশন ’ প্রকৃতির আওয়াজ । ‘কুহু কুহু ‘ ,
‘ হাম্বা হাম্বা ’ জীবজন্তুর ডাকের আওয়াজ। ‘ভোঁ ভোঁ ’ যানবাহনের আওয়াজ । আরও কত রকমের আওয়াজ আছে । ধ্বনি ’ বলতে ব্যাকরণে এইসব আওয়াজ বােঝায় না । বােঝায় মানুষের মুখে উচ্চারিত ধ্বনি , যার নাম বাগধ্বনি । বাক্ হল ‘ কথা ‘ । কথা বলার আওয়াজ হল ‘ বাগধ্বনি ’ ( Speech sound ) ।

🛑 বাগযন্ত্র ( Speech organ ) :
কথা তৈরির যন্ত্র হল বাগযন্ত্র । আর বাগযন্ত্র থেকে যে ধ্বনি বা আওয়াজ জন্মায় , তা হল বাগধ্বনি । বাগধ্বনি আলােচনার গােড়াতেই জেনে নেওয়া দরকার বাগযন্ত্র ( Speech organ ) ও তার যন্ত্রাংশের কথা ।

♨️ এর পরের অংশে আমরা পড়বো বাগযন্ত্র যে সমস্ত যন্ত্রাংশের সাহায্যে কাজ করে সেগুলো নিয়ে।

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page