দ্রুত বর্গমূল নির্ণয়ের কৌশল -3

বর্গ সংখ্যা বর্গমূল সংখ্যা :
100 – 10
400 – 20
900 – 30
1600 – 40
2500 – 50
3600 – 60
4900 – 70
6400 – 80
8100 – 90
10000 -100
এবার সম্পূর্ণ পদ্ধতিটি একটি উদাহরণসহ আলােচনা করা যাক ।

ধরা যাক , 5776 সংখ্যাটির বর্গমূল নির্ণয় করতে হবে ।

(i) 5776 সংখ্যাটির শেষতম অংকটি হল 6
অতএব , 5776 এর বর্গমূলের শেষতম অংক হবে হয় 4 নতুবা 6

(ii) আবার প্রদত্ত 5776 সংখ্যাটি দুটি পূর্ণবগ র্সংখ্যা 4900 এবং 6400 এর মধ্যে অবস্থিত ।

(iii) 4900 – এর বর্গমূল 70 এবং 6400 এর বর্গমূল 80। অতএব , নির্ণেয় বর্গমূল সংখ্যাটি 70 ও ৪০ এর মধ্যে অবস্থিত হবে ।

(iv) 70 ও 80- এর মধ্যবর্তী সংখ্যাগুলি হল 71 , 72, 73 , 74, 75 , 76 , 77, 78 ও 79 এই সংখ্যাগুলির মধ্যে 74 ও 76 এই সংখ্যাদ্বয়ের শেষ অংক যথাক্রমে 4 3 6

(v) অতএব , 5776 – এর সম্ভাব্য বর্গমূল সংখ্যা হল 74 অথবা 76,

(vi) 5776 সংখ্যাটি 4900 এবং 6400 – এর মধ্যে অবস্থিত । কিন্তু সংখ্যাটি 6400 এর নিকটবর্তী সংখ্যা । অর্থাৎ বৃহত্তর সংখ্যার অধিকতর নিকটে অবস্থিত । সুতরাং 74 ও 76 সংখ্যা দুটির মধ্যে বৃহত্তর সংখ্যাটিই 5776 এর বর্গমূল সংখ্যা হবে । অতএব , 5776 এর বর্গমূল হল 76

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page