জড় ,পুকুর , কুকুর , ডিম , মশা , বাসা তৈরির , রক্ত , মধু , রান্না , পাখি , মেহগনি , জবা , মাছ , বর্ষাকালে , জিরাফ , ছাগল ,পাখিও , পদ্ম , শিমুল , বিছুটি , পাহাড়ি , ঝাউ , শিরদাড়া , গােল , টিকটিকি , ময়ূর , জীবাণু , ধারালাে নখ , শিং ,কাঁটা , শুঁড় , নরম ,খাঁজকাটা , খােলকে , ছুঁচোলো , বন্যেরা ,মাছের

১. ইট হল______পদার্থ ।

Ans—জড়

২. ব্যাঙাচি_____ হয় ।

Ans—পুকুরে

৩. গন্ধ শুকে খাবারের খোঁজ পায় , বিড়াল ছাড়া এরকম আর – একটি প্রাণী হল _____।

Ans—কুকুর

৪. হাঁস ও মুরগি ______পাড়ে , আর মানুষ তা খায় ।

Ans— ডিম

৫. হুল ফোটাতে পারে এরকম একটি পতঙ্গ হল –_______ l

Ans—মশা

৬. খাওয়া ছাড়াও _______ কাজে পাখিরা তাদের ঠোঁট ব্যবহার করে ।

Ans—বাসা তৈরির

৭. মশা ________খায় আর প্রজাপতি_________খায় ।

Ans—রক্ত, মধু

৮. পাকা আম , কাঠাল শুধু শুধু খাওয়া যায় , কিন্তু পাকা কুমড়াে খেতে গেলে_____করতে হয় ।


Ans—রান্না

৯. গাছে_______ থাকে , পুকুরে থাকে_______ l

Ans—পাখি , মাছ

১০._______ গাছের কাঠ দিয়ে দামি আসবাবপত্র তৈরি হয় ।

Ans—মেহগনি


১১ ._______ গাছে যে ফুল ফোটে তার রং লাল ।

Ans—জবা

১২. মাছরাঙা_______ খায় ।

Ans—মাছ


১৩. ব্যাং_____ডাকে ।


Ans—বর্ষাকালে

১৪. গাছের পাতা খেয়ে বাঁচে , এরকম দুটো প্রাণী হল_______ ও ________।

Ans— জিরফ, ছাগল

১৫. মানুষের মতাে_______ গাছের ফল খায় ।

Ans —পাখিও

১৬. জলে জন্মায় এবং ফুল ফোটে এরকম একটি গাছ _______ l

Ans—পদ্ম

১৭ . _______ গাছে তুলাে তৈরি হয় ।

Ans—শিমুল

১৮ . _______ গাছের পাতা গায়ে লাগালে গা চুলকায় ।


Ans—বিছুটি

১৯. পাইন গাছ _______ এলাকায় জন্মায় ।

Ans—পাহাড়ি

২০ , সমুদ্রের ধারে _______গাছের বন দেখা
যায় ।

Ans—ঝাউ

২১. কৃমি , কেঁচো , কেন্নো , এদের কারও _______ নেই ।

Ans— শিরদাঁড়া

২২. ছুঁলেই কেন্নো _______ হয়ে যায় , কিন্তু _______হয় না ।

Ans—গোল, টিকটিকি l

২৩ . প্রজাপতির _______ ডানা আছে , কিন্তু পাখিদের আছে _______ l

Ans—চারটি, দুটি l

২৪. _______ এমন একটি পাখি , যার পেখমে অনেক রং দেখতে পাওয়া যায় ।

Ans— ময়ূর

২৫. _______ দেখতে গেলে অণুবীক্ষণ যন্ত্র
লাগবে ।

Ans— জীবাণু

২৬ . বাঘ , ভালুক ,সিংহ — সবার থাবাতেই _______থাকে ।

Ans— ধারালো নখ

২৭. গোরু ,ছাগল , মহিষ — সবার মাথাতেই _______থাকে l

Ans— শিং

২৮. যাতে কেউ ধরতে না পারে সেজন্য শজারুর গায়ে _______ থাকে ।

Ans —কাঁটা

২৯. নিজেকে বাঁচানাের জন্য হাতির দাঁত ছাড়াও_______ আছে ।

Ans—শুঁড়

৩০. খােলকে ঢাকা শামুকের শরীরটি_______ l

Ans—নরম


৩১. কাঁকড়ার দাঁড়াগুলি _______ ।

Ans—খাঁজকাটা

৩২. ঝিনুকের নরম শরীরটি _______ ঢাকা
থাকে ।

Ans—খোলকে


৩৩. শিঙি মাছের কাটা খুব _______ l

Ans—ছুঁচোলো

৩8. _______ বনেই সুন্দর ।

Ans—বন্যেরা


৩৫. ন্যাদোস একটি _______ নাম ।

Ans—মাছের


৩৬. আমাদের চারপাশের গাছপালা ও প্রাণীদের না বাঁচালে আমরাও _______ না l

Ans—বাঁচব



ANSWER

১. জড়
২. পুকুরে
৩. কুকুর
৪. ডিম
৫. মশা
৬. বাসা তৈরির
৭. রক্ত , মধু
৮. রান্না
৯ . পাখি , মাছ
১০. মেহগনি
১১. জবা
১২. মাছ
১৩. বর্ষাকালে
১৪. জিরাফ , ছাগল
১৫. পাখিও
১৬. পদ্ম
১৭. শিমুল
১৮. বিছুটি
১৯. পাহাড়ি
২০. ঝাউ
২১. শিরদাড়া
২২. গােল , টিকটিকি
২৩. চারটি , দুটি
২৪. ময়ূর
২৫. জীবাণু
২৬. ধারালাে নখ
২৭. শিং
২৮. কাঁটা
২৯. শুঁড়
৩০. নরম
৩১. খাঁজকাটা
৩২. খােলকে
৩৩. ছুঁচোলো
৩৪. বন্যেরা
৩৫. মাছের
৩৬. বাঁচব

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page