ঘুমপাড়ানি ছড়া – স্বপন বুড়ো

ঘুমপাড়ানি ছড়া
স্বপন বুড়ো

💠 ক বি প রি চি তি 💠

বিখ্যাত শিশুসাহিত্যিক অখিল নিয়ােগী ১৯০২ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন । তার ছদ্মনাম
‘ স্বপনবুড়াে ’ | হাসির হল্লা , দেশে দেশে মাের ঘর আছে , বেপরােয়া , রূপকথা ,অ্যাডভেচ্ছার প্রভৃতি তার লেখা কিছু উল্লেখজনক গ্রন্থ ৷

অখিল নিয়ােগী যুগান্তর পত্রিকায় প্রকাশিত
‘ ছােটদের পাততাড়ি ’ বিভাগের পরিচালক ছিলেন । ১৯৫৭ সালে তাঁর পরিচালনায় শুরু হয় শিশুদের জন্য ‘ সব পেয়েছিল আসর ‘ । নাচ , গান ও ব্রতচারী নৃত্যে জমজমাট ছিল সেই
আসর । ২০০৩ সালে এটি জাতীয় পুরস্কারে সম্মানিত হয় । ১৯৯৩ সালে তার মৃত্যু হয় ।


💠 সা র ম র্ম 💠

আলােচ্য কবিতায় কবি সন্ধ্যা ও রাতের ছবি এঁকেছেন ৷ তিনি বলেছেন , সন্ধ্যা ঘনিয়ে আসতেই যদি কেউ ঘুমিয়ে পড়ে তাহলে ‘ সাঁঝের ফুল ’ কুড়ােনাের কেউ থাকবে না । কিন্তু তবুও
‘ ঘুমপাড়ানি মাসিপিসি’রা চোখে ঘুমের কাজল । বুলিয়ে দেয় ৷ এই আবেশেই যেন খেলাঘরের পুতুলগুলিও ঘুমে ঢলে পড়ে ।

রাত বাড়ে l ঝিঁঝিপােকার শব্দে , চাঁদের আলােয় , সন্ধ্যাতারার একলা জেগে থাকায় একটি ঘুমঘাের মায়াবী পরিবেশ তৈরি হয় । আর এই পরিবেশেই কবি তার লেখা শেষ ছড়াটি চারিদিকে ছড়িয়ে দিতে চান ।


💠 শ ব্দা র্থ 💠

• চুলে : ঝিমিয়ে
• নয়ন : চোখ
• ঘুমপাড়ানি : ঘুম পাড়ান যিনি
• গুটি গুটি : ধীরে ধীরে
• মিশি : তামাকের গুঁড়াে দিয়ে তৈরি দাঁতের মাজনবিশেষ ।


💠 বি প রী ত শ ব্দ 💠

•ঘুমিয়ে : জেগে
• শেষ : শুরু
• বাড়ে : কমে

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?

প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...

একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।

শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...

ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।

পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন

অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন

প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল

প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার

মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা

মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা

সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য

পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার

পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার

উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ

পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?

জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক

অনুসন্ধান পদ্ধতি

জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page