বাংলা ব্যাকরন- মৌলিক শব্দ : দেশি শব্দ

“⭐দেশি শব্দ ⭐

■ তদ্ভব শব্দের সঙ্গে যুক্ত যে সকল অনার্য শব্দ কিংবা অজ্ঞাতমূল শব্দ রূপান্তরিত হয়ে বাংলা ভাষায় এসেছে অথবা আর্যরা বাংলাদেশে আসার আগে যে অনার্য জাতিরা বাংলাদেশে বাস করত , তাদের ব্যবহুত ভাষা থেকে যে সকল শব্দ বাংলা ভাষায় অন্তর্ভুক্ত হয়েছে , সেগুলিকে বলা হয় দেশি শব্দ ।

● তদ্ভব শব্দের সঙ্গে অনার্য সম্প্রদায়ের ভাষায় প্রচলিত বহু শব্দ কিংবা অজ্ঞাতমূল কিছু কিছু শব্দ রূপান্তরিত হয়ে বাংলা ভাষায় এসেছে ।

● যেমন —
পোট্ট > পেট
মােচিঅ > মুচি ,
চঙ্গ > চাঙ্গা ,
ঢুণ্ ঢ > ঢুঁড় ( খোঁজ ) ,
ঢাক্‌ ( আচ্ছাদিত করা ) ,
ঢুক ( ভিতরে প্রবেশ করা ) ,
চাউল , চিংড়ি ইত্যাদি ।

● তা ছাড়া আর্যরা বাংলাদেশে আসার আগে যে সকল অনার্য জাতি ( অস্ট্রিক , দ্রাবিড় প্রভৃতি ) বাংলার ভূখণ্ডে বাস করত , তাদের ভাষা থেকেও অনেক শব্দ বাংলা ভাষায় এসেছে ।

● যেমন — ঢেঁকি , ঝাঁটা , কুলা , ঝাঁকা , ঢােল , বঁটি , ধামা , ধুচুনি , ঢোঁড়া , ঝােল , ঝিঙা , ডাসা , ডাব , ডিঙি , ঢেউ , ঘােমটা , তেঁতুল , টোপর , খড় , খােকা , ডিঙা , খুকি , ফিঙে , দোয়েল , ঢাল , কেঁচো , কোঁচড় , ঘুড়ি , চটি , চাকি , চাটা , তুঁত , বকনা , টেঁটরা , টুকরি , বড়শি , পােকা , নরুন , কানা , ঠোঙা , কেঁদো , গেঁড়া , চিংড়ি , মুড়ি , টাঙি ইত্যাদি ।”

Related posts:

পদার্থ কাকে বলে ? পদার্থ ও বস্তু কি এক ?
প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে - কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দি...
একক পাঠ পরিকল্পনা কাকে বলে ? পাঠ পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখুন । এর সুবিধা লিখুন ।
শিক্ষা পরিকল্পনা কাকে বলে ? শিক্ষা পরিকল্পনার শ্রেণিবিভাগ করুন । যেকোনো একপ্রকার পরিকল্পনার বিবরণ দি...
ধারণা মানচিত্র কাকে বলে ? এর বৈশিষ্ট্য লিখুন । বাস্তবায়নের উপায় লিখুন । এর গুরুত্ব লিখুন ।
পাঠ একক বিশ্লেষণ কাকে বলে ? পাঠ একক বিশ্লেষণের স্তর বা ধাপগুলি লিখুন
অন্তর্ভুক্তিকরণে ( সমন্বিত শিখনে ) প্রদর্শিত শিল্পকলার কীভাবে প্রয়োগ করবেন
প্রদর্শিত শিল্পকলার লক্ষ্য , বৈশিষ্ট্য , গুরুত্ব ও বাস্তবায়নের কৌশল
প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার
মূল্যবোধ শিক্ষায় বিদ্যালয় ও শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ || মূল্যবোধের বৈশিষ্ট্য || প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষায় তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ভূমিকা
সমন্বয়িত শিক্ষণে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সমস্যা ও সাফল্য
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
পাঠক্রম পরিব্যাপ্ত শিক্ষণবিজ্ঞানে তথ্য ও সংযোগসাধন প্রযুক্তির ব্যবহার
উদাহরণসহ প্রকল্প পদ্ধতির বিবরণ
পূর্বসূত্রজনিত শিখন ( Contextualization ) কাকে বলে ?
জ্ঞান , পাঠক্রম , পাঠ্যবই , শিক্ষার্থী ও শিক্ষণবিজ্ঞানের মধ্যের সম্পর্ক
অনুসন্ধান পদ্ধতি
জ্ঞান নির্মাণ কীভাবে হয় উদাহরণসহ আলোচনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page