প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার

প্রশ্ন : প্রাথমিক স্তরে পাঠদানের ক্ষেত্রে নাটকের ব্যবহার উদাহরণসহ লিখুন ।

উত্তর : শিশুমন কল্পনাপ্রবণ , সর্বদা অনুকরণপ্রিয় । তাদের ইন্দ্রিয়শক্তি প্রবল । বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শিশুর কল্পনার পরিবর্তন ঘটে । নিজেকে প্রকাশ করার জন্য নানান পথের সন্ধান করে । শিক্ষার্থীর এই প্রবল প্রাণচাঞ্চল্যকে শিক্ষাকার্যে প্রয়োগের অন্যতম মাধ্যম হল অভিনয় পদ্ধতি বা নাটকীয় পদ্ধতি ( Dramatization Method )

পরিবেশ বিজ্ঞানের আলোচনার মূল বিষয় হল—

( i ) মানুষের সঙ্গে পরস্পরের সম্পর্ক , প্রকৃতির সঙ্গে সম্পর্ক ।

( ii ) আশ্রয়স্থল বা বাসস্থান ।

( iii ) খাদ্য ।

( iv ) জল ।

( v ) ভ্রমণ ।

( vi ) যে জিনিস আমরা তৈরি করি এবং যা করি ।

পরিবেশ বিজ্ঞান পাঠ মানে পরিবেশ কী , পরিবেশের উপাদান , পরিবেশদূষণের কারণ , ফলাফল – শুধু তা নয় , আরও গভীরে প্রবেশ করতে হবে । বর্তমানে পরিবেশের যে , বিষয়গুলি আলোচনা করা হয় তার অতীত – বর্তমান এবং ভবিষ্যতে প্রভাব কেমন হতে পারে তাই নিয়ে আলোচনা হয় । অর্থাৎ শিক্ষার্থীকে পরিবেশের অতীত সম্পর্কে জানতে হয় । এই অতীত সম্পর্কে জানার জন্য অভিনয় পদ্ধতি অত্যন্ত গুরুত্বপূর্ণ শিখন পদ্ধতি ।

বাস্তব জীবনের দৃষ্টির সম্মুখে কোনো বিষয়ের অভিনয় স্বাভাবিকভাবে শিশুর কল্পনা ও আবেগের কাছে আবেদন সৃষ্টি করতে পারে । শ্রবণ ও দর্শন ইন্দ্রিয়ের মাধ্যমে নাটকীয় ভাব ও বুদ্ধির স্তরকে স্পর্শ করে । পরিবেশের পূর্ব অবস্থা শিক্ষার্থীদের মনে গভীরভাবে রেখাপাত করে এবং পূর্বের অবস্থার সঙ্গে বর্তমান অবস্থার সম্পর্ক তৈরি হয় । অভিনয়ের গুরুত্ব সম্পর্কে বলতে গিয়ে শিক্ষাবিদ Ghate বলেছেন— “অভিনয়ের প্রকৃত মূল্য হল অতীত ঘটনাবলি সম্পর্কে শিশুদের মধ্যে ভাব – অভিজ্ঞতা , সুগভীর সহানুভূতি , সুবিস্তৃত অন্তর্দৃষ্টি এবং অতীত সম্পর্কে সুস্থ ও বাস্তব অনুধাবন ।”

অভিনয় পদ্ধতি বাস্তবায়িত করার কৌশল : বাস্তবিক ক্ষেত্রে কোনো নাটকের অভিনয়ের মাধ্যমে শ্রেণিকক্ষে কোনো বিষয় পাঠদান করা সম্ভব নয় । পরিবেশ বিজ্ঞানের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য । কিন্তু অন্যান্য বিষয়ের মতো পরিবেশ বিজ্ঞান পাঠদানের ক্ষেত্রেও কতকগুলি পদ্ধতি বা ধাপ অনুসরণ করে শিক্ষাদান করা সম্ভব হয় । প্রথমে পরিবেশ বিজ্ঞানের বিষয়বস্তু শিক্ষার্থীদের সামনে তুলে ধরা হয় । এরপর বিষয়বস্তু সম্পর্কে শিক্ষার্থীদের কাল্পনিক সংলাপ রচনা করতে দিতে হবে । সংলাপ যাতে পাঠদানের বিষয়বস্তুর অন্তর্ভুক্ত হয় সেদিকে শিক্ষক নজর রাখবেন । সমস্ত প্রক্রিয়াটি বাস্তবায়িত করার জন্য শিক্ষককে বিশেষ নজর দিতে হবে ।

অভিনয় পদ্ধতির প্রয়োগ : প্রথম ধাপ : শিক্ষক ‘ পোশাক ‘ এককটি সম্পর্কে ধারণা দেবেন । এই স্তরে তিনি বিভিন্ন রকম পোশাকের কথা বলবেন এবং বাস্তব পোশাক দেখাবেন । কোনো শিক্ষার্থী পুলিশের পোশাক পরবে , কোনো শিক্ষার্থী নার্সের পোশাক পরবে , কোনো শিক্ষার্থী ডাক্তারের পোশাক পরবে ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page