Child Psychology : মানব প্রকৃতির মৌলিক দিকগুলি সম্পর্কে লিখুন । মৌলিক ক্ষমতার শ্রেণিবিভাগ করুন ।

মানব প্রকৃতির মৌলিক দিকগুলি সম্পর্কে লিখুন । মৌলিক ক্ষমতার শ্রেণিবিভাগ করুন ।

উত্তর :

মানব প্রকৃতির মৌলিক দিকসমূহ :–

মানব প্রকৃতির Metaphysical অধিবিদ্যা সংক্রান্ত ব্যাখ্যা করা হয়েছে । এরপর আমাদের জানা প্রয়োজন মানব প্রকৃতির মৌলিক দিকগুলি সম্পর্কে ।

ক্ষমতা ( Power ) :–

প্রথমে আমাদের জানা প্রয়োজন মানব প্রকৃতির ক্ষমতাসকল কী , যার ফলে আমরা বুঝতে পারি শিক্ষক বা অভিভাবক কী নিয়ে শিশুদের শিক্ষা শুরু করবে । সাধারণ জনসাধারণের একটা বড়ো অংশ মনে করেন শিশু শূন্যতা নিয়ে বিদ্যালয়ে আসে । বিদ্যালয়ের কর্তব্য হল সেই শূন্য স্থানকে পূর্ণ করে দেওয়া । অভিজ্ঞ ব্যক্তিরা এটা স্বীকার করেন না । যদিও জন লক ( John Locke ) – এর মতো কয়েকজন দার্শনিকের মত হল শিশু জন্মগ্রহণকালে পরিষ্কার স্লেটের মতো থাকে । বিদ্যালয়ের কাজ হল ক্রমশ শূন্য স্থানে বংশপরম্পরার ঐতিহ্য পূরণ করে দেওয়া । কিন্তু Normative দৃষ্টিভঙ্গিতে এটা গ্রাহ্য করা যায় না । এই ধারণা ( অর্থাৎ মন প্রথমে শূন্য অবস্থায় থাকে ) বিভিন্নরকম সীমাবদ্ধতা সৃষ্টি করে । যেমন–

( ক ) শিক্ষকের ভূমিকা অত্যধিক প্রাধান্য পায় । শিখনে শিক্ষার্থীর ভূমিকার অবকাশ থাকে না ।

( খ ) কী শেখানো হবে তা পূর্ব থেকেই নির্দিষ্ট করতে হয় , নতুন কিছু শেখার সুযোগ থাকে না ।

( গ ) জ্ঞানকে কীভাবে আচরণের রূপ দেওয়া হবে তা অস্পষ্ট থেকে যায় ।

গতিশীলতা ( Mobility ) :–

অনেকেই শিশুর প্রকৃতি মূলত গতিশীল বলে উল্লেখ করেছেন । এর প্রমাণ হিসাবে শিখনরত শিশুকে পর্যবেক্ষণ করা যেতে পারে । শিখনের সময় মুখের বিশেষ ভঙ্গি ছাড়াও হাত ও পায়ের সঞ্চালন ঘটে । শ্রবণের সময়ও পেশির সঞ্চালন ঘটে । আর একটু সতর্কতার সঙ্গে লক্ষ করলে দেখা যাবে যে , শিক্ষা কেবলমাত্র প্রত্যক্ষণ Apperception নয় এবং ইতিমধ্যে অধীত বিষয় নতুন বিষয়ের সঙ্গে সমন্বিত হয় এবং শিক্ষার্থীর দিক থেকে অপরিণত অবস্থা থেকে বিকাশকে সম্ভব করে তোলে । মানব প্রকৃতির গতিশীলতা বৃদ্ধি এবং স্বয়ংক্রিয়তা মানুষের বিকাশে রূপ পায় যার ফলে ব্যক্তি পরিণত হয় । একেই আত্মা বলে । আত্মা একক সত্তা হলেও এর বিভিন্নরকম Faculty বা ক্ষমতা আছে , যেগুলি পরস্পর স্বতন্ত্র । এর প্রধান দুটি ক্ষমতা হল দৈহিক এবং মানসিক । দৈহিক ক্ষমতার দ্বারা আত্মা সংবেদন গ্রহণ , অনুভূতি এবং ইচ্ছা ব্যক্ত করতে পারে । মানসিক ক্ষমতা আত্মাকে স্মরণ , কল্পনা , কারণ নির্ণয় ইত্যাদিতে সক্ষম করে তোলে । স্বাভাবিকভাবে মানব প্রকৃতিতে ক্ষমতার ক্রমবিন্যাস আছে । দৈহিক ক্রিয়াগুলি মানসিক ক্রিয়ার অধীন ।

মৌলিক ক্ষমতার শ্রেণিভাগ :–

মানব প্রকৃতির আধুনিক এক তত্ত্বে মৌলিক ক্ষমতাগুলিকে বিভিন্ন শ্রেণিতে বিভক্ত করা হয়েছে । মানুষের ক্রমবিবর্তন তত্ত্বের ( Theory of Evolution ) জৈবিক ব্যাখ্যা থেকে এই শ্রেণিগুলির উদ্ভব । এই তত্ত্বে বলা হয়েছে আত্মার শক্তি ক্রমবিবর্তনের ফলে মানুষের মধ্যে কতকগুলি প্রবৃত্তি এবং আবেগ ( Impulse ) দেখা দেয় । তবে প্রবৃত্তির সংখ্যা সম্পর্কে মতভেদ আছে । মৌলিক তিনটি প্রবৃত্তি যেমন যৌনতা , ক্ষুধা এবং ভয় থেকে শুরু করে বাহাত্তর বা তার অধিক প্রবৃত্তির কথা বলা হয় , যেমন — যূথবদ্ধতা , প্রতিদ্বন্দ্বিতা , কৌতূহল , খেলা ইত্যাদি । তবে এই প্রবৃত্তিগুলির প্রধান বৈশিষ্ট্য হল এগুলি পরিবর্তনযোগ্য , অন্যথায় শিখন এবং শিক্ষাদর্শনের কোনো মূল্যই থাকত না । অনেক প্রবৃত্তির সঙ্গে দৈহিক কাঠামো এবং দৈহিক প্রক্রিয়াগুলির সম্পর্ক দেখা যায় , যেমন — ভয়ের সময় গ্রন্থি নিঃসরণ হয় বা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের কার্যাবলির পরিবর্তন ঘটে ।

মানব প্রকৃতির ক্ষেত্রে দৈহিক বৈশিষ্ট্যগুলির তাৎপর্য হল , যে সমস্ত প্রেষণাগুলি মানুষের আচরণের উপর প্রভাব বিস্তার করে শিক্ষা প্রক্রিয়ায় তাদের উপর বিশেষভাবে নজর দেওয়া হয় শুরু থেকেই শিশুর প্রকৃতির উপর যে ধরনের প্রেষণা কার্যকরী হয় তা শিক্ষকের জানা থাকলে তাঁর পক্ষে শিশুর জন্য পাঠক্রম প্রণয়ন সহজ হয়ে ওঠে । অনেকে মনে করেন এই তাড়নাগুলি ( Drives ) এত গুরুত্বপূর্ণ যে , শিক্ষার লক্ষ্য নির্ধারণে পথনির্দেশ করে ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page