Child Psychology : বিদ্যালয় সংস্কৃতি কাকে বলে ? সংস্কৃতিকে কয় ভাগে ভাগ করা যায় এবং কী কী ? বিবরণ দিন ।

বিদ্যালয় সংস্কৃতি কাকে বলে ? সংস্কৃতিকে কয় ভাগে ভাগ করা যায় এবং কী কী ? বিবরণ দিন ।

উত্তর :–

সংস্কৃতি হল একগুচ্ছ আদর্শ , মূল্যবোধ , বিশ্বাস , ঐতিহ্য এবং রীতি – নীতি যা সময়ের মধ্য দিয়ে গড়ে ওঠে । বিদ্যালয় সংস্কৃতি হল — মূল্যবোধ , কর্মসূচি যা বিদ্যালয়ে আছে তারই সম্মিলিত রূপ । বিদ্যালয় সংস্কৃতিকে দুই ভাগে ভাগ করা হয় । যথা—

( i ) ইতিবাচক সংস্কৃতি ,

( ii ) নেতিবাচক সংস্কৃতি ।

ইতিবাচক সংস্কৃতি :–

বিদ্যালয়ে ইতিবাচক সংস্কৃতি বলতে বোঝায় সেই ধরনের সংস্কৃতি যা একদিকে যেমন শিক্ষকদের পেশাগত সন্তুষ্টি , একাত্মবোধ এবং বিদ্যালয়ের কার্যকারিতার পক্ষে অনুকূল অন্যদিকে তেমনি শিক্ষার্থীদের শিখন এবং প্রত্যাশা পূরণের পক্ষে সহায়ক । ইতিবাচক সংস্কৃতির কয়েকটি বৈশিষ্ট্য উল্লেখ করা হল

• শিক্ষক এবং শিক্ষার্থীদের ব্যক্তিগত সাফল্যকে স্বীকৃতি দেয় ।

• সম্পর্ক স্থাপন এবং পারস্পরিক প্রতিক্রিয়ার মধ্যে উন্মুক্ত মন এবং আস্থা ও মর্যাদা প্রকাশ পায় । কর্মচারীদের মধ্যে উষ্ম এবং সহযোগিতামূলক সম্পর্ক গড়ে ওঠে এবং সকলেই উচ্চমানের পেশাজীবী হন ।

• শিক্ষার্থী এবং কর্মচারীবৃন্দ শারীরিক এবং প্রাক্ষোভিক নিরাপত্তা বোধ করে এবং বিদ্যালয়ের নীতি এবং সুযোগ – সুবিধা সকল শিক্ষার্থীরা স্বাগত জানায় ।

• বিদ্যালয় নেতৃত্ব , শিক্ষকগণ এবং অন্যান্য কর্মচারীবৃন্দের আচরণ শিক্ষার্থীদের নিকট ইতিবাচক মডেল হিসেবে স্বীকৃত হয় ।

• ভুল – ভ্রান্তিগুলি ব্যর্থতা হিসেবে গণ্য হয় না । বরং শিক্ষক এবং শিক্ষার্থীদের নিকট শিখনের সুযোগ হিসেবে গণ্য হয় ।

• শিক্ষার্থীদের নিকট সর্বদা উচ্চ পারদর্শিতা প্রত্যাশা করা হয় এবং শিক্ষার্থীদের অধিকাংশই সেই প্রত্যাশা পূরণ করে বা তাকে অতিক্রম করে ।

• সমালোচনা যদি হয় তা হয় পরিকল্পিত এবং গঠনমূলক , কখনোই অভিসন্ধিমূলক বা ধ্বংসমূলক নয় ।

• শিক্ষাসম্পদ এবং শিখনের সুযোগ – সুবিধাগুলি সমভাবে বণ্টিত হয় এবং সংখ্যালঘু পশ্চাৎপদ এবং পিছিয়ে পড়া সম্প্রদায়ভুক্ত সহ সকলেই তা ভোগ করে ।

• সাফল্যের জন্য প্রয়োজন পঠন – পাঠনের সুযোগ এবং তা গ্রহণের অধিকার সব শিক্ষার্থীরাই পায় ।

নেতিবাচক সংস্কৃতি :-

বিদ্যালয়ে নেতিবাচক সংস্কৃতি বলতে বোঝায় সেই সংস্কৃতি যেখানে শিক্ষকগণ কাজে অনিচ্ছা প্রকাশ করেন এবং তাঁদের মধ্যে সর্বদাই বিরূপ এবং ধ্বংসাত্মক সমালোচনা দেখা যায় । এই ধরনের সাংস্কৃতিক আবহাওয়ার মধ্যে শিক্ষা এবং শিক্ষার্থী কেউ স্বস্তি এবং নিরাপত্তা বোধ করে না । সর্বদা নেতিবাচক আলোচনা দেখা যায় । শিক্ষক বা অন্যান্য কর্মচারীদের পারস্পরিক সম্ভাবের অভাব দেখা যায় এবং বিদ্যালয়ের সঙ্গে একাত্মবোধ গড়ে ওঠে না ।

সবশেষে বিদ্যালয়ে বাঞ্ছিত সংস্কৃতির অপরিহার্য বিষয়গুলি হল—

● বিদ্যালয়ের সংস্কৃতির দিকে গভীর দৃষ্টি রাখা ।

● শিক্ষার্থীরা শিক্ষক এবং বয়স্কদের সঙ্গে পঠন – পাঠন এবং ব্যক্তিগত বিষয়ে কথাবার্তা বলতে কোনো সংকোচ বোধ করে না ।

● কর্মচারীদের বাচনিক এবং অবাচনিক চিন্তা – ভাবনার ক্ষেত্রে পারস্পরিক অংশীদারিত্ব দেখা যায় ।

● অনুষ্ঠান ( যেমন নবাগত শিক্ষার্থীদের অভিমুখীকরণ , সাংস্কৃতিক কর্মসূচি পালন , পুনর্মিলন ইত্যাদি ) নিয়মিতভাবে আয়োজন করা হয় । ।

● কর্মচারীদের পেশাগত ক্ষমতার বিকাশ / জীবনব্যাপী শিক্ষার সুযোগ দান ।

● গণতান্ত্রিক প্রশাসন ।

● শিক্ষার্থীদের নেতৃত্বদান ব্যবস্থা ।

● সকলকে উপযুক্ত মর্যাদাদান ।

● বৈচিত্র্যকে স্বীকার করে তার মধ্যে ঐক্যের স্বাদগ্রহণ ।

● আচরণ সম্পর্কিত সুস্পষ্ট নীতি এবং প্রত্যাশা ।

●উচ্চহারে উপস্থিতি ।

● সাফল্যের উচ্চহার ।

● পাঠত্যাগের হার হ্রাস ।

● আনন্দের সঙ্গে মজা করা ।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page