প্রশ্ন : মূল্যায়ন কাকে বলে ? মূল্যায়ন কয় প্রকার ও কী কী ? যে – কোনো একপ্রকার মূল্যায়নের বিবরণ দিন ।
উত্তর : মূল্যায়ন শব্দটির সাধারণ অর্থ হল ‘ মূল্য আরোপ করার কাজ ( The work or process to amount of ) । শিক্ষাবিদ Wesly মূল্যায়নের অর্থ বোঝাতে গিয়ে বলেছেন— “ Evaluation is a total and final estimate . ” শিক্ষাবিদ ওয়েসলে ( Wesly ) বলেছেন— “ শিক্ষার লক্ষ্যে পৌঁছোনোর জন্য ব্যক্তি জীবনের দৈহিক , বৌদ্ধিক , সামাজিক , প্রাক্ষোভিক , আধ্যাত্মিক , নৈতিক ইত্যাদি বিভিন্ন দিকের যে বিকাশের প্রক্রিয়া সতত সক্রিয় , তার সু – সামঞ্জস্য রূপ ব্যক্তিজীবনে কীভাবে প্রভাব বিস্তার করছে তার পরিমাপক হল মূল্যায়ন । ” মুদালিয়র কমিশন – এর মতে , পুথিগত পারদর্শিতা নির্ণয়ের সঙ্গে সঙ্গে পাঠ্যক্রম বহির্ভূত দিকগুলিতে শিক্ষার্থীর মনোভাব , আগ্রহ , আদর্শ চিন্তার রূপ , স্বাস্থ্য ও কাজের অভ্যাস এবং সামাজিক অভিযোজন ক্ষমতা পরিমাপক ব্যবস্থা হল মূল্যায়ন । কোঠারি কমিশনে ( 1964-1966 খ্রিস্টাব্দে ) মূল্যায়ন সম্পর্কে বলা হয়েছে— ” Evaluation is a continuous process , forms an integral part of the total system of education and is intimately related to our educational objectives . It exercise a great influence on the pupils study habit and the teachers methods of instruction and thus helps not on only to measure educational achievement but also to imp it . ”
মূল্যায়নের প্রকারভেদ : মূল্যায়ন শিক্ষাদানকালেই করা হয় । আবার শিক্ষাদান সমাপ্ত ( নির্দিষ্ট একক , উপএকক সমাপ্তির পর ) হবার পর মূল্যায়ন করা হয় । এইজন্য মূল্যায়নকে দুই ভাগে ভাগ করা হয় । যথা—( ১ ) প্রস্তুতকালীন মূল্যায়ন ও ( ২ ) সামগ্রিক মূল্যায়ন ।
কোনো কাজ চলাকালীন ( এখানে শ্রেণিতে শিক্ষাদানকালে ) কার্যের নীতি , উৎকর্ষতা ও অগ্রগতি প্রত্যাশা অনুযায়ী হচ্ছে কিনা ইত্যাদি বিচার করে যে মূল্যায়ন করা হয় তাকে For mative মূল্যায়ন বলে । শিক্ষা প্রক্রিয়ায় পাঠদানের সময় শিক্ষার্থীর অগ্রগতি সম্পর্কিত তথ্য সংগ্রহে Formative মূল্যায়ন করা হয় ।
প্রস্তুতিকালীন মূল্যায়নে পাঁচটি সূচক : প্রস্তুতিকালীন মূল্যায়ন সম্পন্ন করার জন্য পাঁচটি সূচকের ( Indicator ) কথা বলা হয়েছে । এই সূচকগুলি শিক্ষার্থীর সার্বিক বিকাশের মাপকাঠি হিসাবে ব্যবহৃত হয় ।
এই পাঁচটি সূচক হল—
( ক ) অংশগ্রহণ
( খ ) প্রশ্ন করা ও অনুসন্ধান
( গ ) ব্যাখ্যা ও প্রয়োগের সামর্থ্য
( ঘ ) সমানুভূতি ও সহযোগিতা
( ঙ ) নান্দনিকতা ও সৃষ্টিশীলতার প্রকাশ