প্রশ্ন : মূল্যবোধ কাকে বলে ? মূল্যবোধের বৈশিষ্ট্য লিখুন । প্রাথমিক স্তরে মূল্যবোধের শিক্ষার গুরুত্ব লিখুন ।
উত্তর : মূল্যবোধের অর্থ ও ধারণা ( Meaning and Concept of Value ) মূল্যবোধ কথাটি মানুষের জীবনের উদ্দেশ্যের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত । কারণ মানুষ কয়েকটি ধারণার সন্নিবেশ ঘটিয়ে সেই অনুযায়ী চলার পথ নির্ণয় করে নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছোয় । যদি সেই নির্দেশিত পথ ও লক্ষ্য সমাজ অনুমোদিত হয় ও ব্যক্তিকে যোগ্য , দক্ষ , গণতান্ত্রিক চেতনাসম্পন্ন এবং সামাজিক নাগরিক হিসাবে গঠন করতে সাহায্য করে , তখনই সেটা হয় মূল্যবোধ ।
মূল্যবোধের প্রকৃতি / বৈশিষ্ট্য : মূল্যবোধের ব্যাখ্যা ও উপরোক্ত সংজ্ঞাগুলি বিশ্লেষণ করে । মূল্যবোধের প্রকৃতি ও বৈশিষ্ট্যের কথা উল্লেখ করা যায় । এগুলি হল—
1. মূল্যবোধ এক ধরনের জৈব – মানসিক প্রবণতা । কিন্তু এর বহিঃপ্রকাশের নির্দিষ্ট কোনো বস্তুগত ( Objective ) বা ধারণাগত ( Conceptual ) মাধ্যম নেই , যার জন্য একই মূল্যবোধ ব্যক্তির মধ্যে বিভিন্ন ধরনের আচরণ সৃষ্টি করতে পারে ।
2. মনোবৈজ্ঞানিক দিক থেকে মূল্যবোধ যেমন একদিকে আচরণের উৎস অন্যদিকে তেমনি বিভিন্ন উদ্দীপক বা পরিস্থিতির মধ্যে সমন্বয়সাধন করে ব্যক্তিকে সাধারণধর্মী আচরণ করতে শক্তি জোগায় ।
3. মূল্যবোধ ব্যক্তির আচরণকে নিয়ন্ত্রণ করে । ভিন্ন ভিন্ন পরিস্থিতিতে ব্যক্তি ভিন্ন ভিন্ন আচরণ করলেও তার আচরণাবলির মধ্যে সামঞ্জস্য দেখা যায় এবং আচরণের মধ্যে বিশেষ মূল্যবোধের প্রতিফলন ঘটে ।
4. মূল্যবোধ বিকাশধর্মী । মূল্যবোধের এই বিকাশ নির্ভর করে ব্যক্তিগত অভিজ্ঞতার উপর । মনোবিদগণের মতে মূল্যবোধ কতকগুলি পর্যায়ের মধ্য দিয়ে গঠিত হয় । পরিণত বয়সেই মূল্যবোধ চূড়ান্ত রূপ পায় । বিভিন্ন পর্যায়ে মূল্যবোধ সজ্জাত আচরণের মধ্যে পার্থক্য দেখা যায় । ব্যক্তিজীবনের কৈশোরকালে সততা যেভাবে আচরণকে নিয়ন্ত্রণ করে পরিণত বয়সে তার প্রকৃতি অন্য রকম হয় ।
5. মূল্যবোধের বিকাশ সামাজিক পরিবেশের উপর নির্ভরশীল । যে সামাজিক পরিবেশে ব্যক্তি বসবাস করে মূল্যবোধ বিকাশের ক্ষেত্রে তা বিশেষভাবে প্রভাব বিস্তার করে ।
6. মূল্যবোধ পরিবর্তনশীল । সমাজের সঙ্গে সঙ্গে সমাজ – পরিবেশের পরিবর্তন ঘটে , সামাজিক মানদণ্ডের পরিবর্তন হয় যা মূল্যবোধের উপর প্রতিফলন ঘটায় ।
7. মূল্যবোধের সঙ্গে প্রক্ষোভ যুক্ত থাকে । কোনো কিছুর মূল্য আমাদের আবেগ থেকেই নির্ধারিত হয় ।
৪. যে – কোনো প্রতিষ্ঠানের স্থায়িত্ব নির্ভর করে মূল্যবোধের উপর । মূল্যবোধই সমাজ – জীবনের ভিত্তি ।
9. মূল্যবোধের ধারণা সব দেশে এক নয় । যেমন — ব্রহ্মচর্য , পতিব্রতা , সতীত্ব , বৃদ্ধ পিতামাতার সেবা , যত্ন , অতিথি বৎসলতা ইতাদির মূল্য ভারতীয় সমাজে গুরুত্বপূর্ণ হলেও পাশ্চাত্য দেশে তত বরণীয় নয় , তবে ধৈর্য , সহিষ্বতা , দেশপ্রেম , সততা , সত্য কথা বলা ইত্যাদি বিমূর্ত বিষয়ের মূল্য স্থায়ী ও সর্বকালে , সর্বদেশে আদৃত ।
10. মূল্যবোধের ভিত্তি প্রধানত ধর্ম ও দর্শনশাস্ত্র , সত্য , সততা , শৃঙ্খলা , পবিত্রতা প্রভৃতির শিক্ষা প্রধানত আমাদের দর্শন ও ধর্ম থেকে এসেছে ।
শিক্ষাক্ষেত্রে সংবিধান স্বীকৃত জাতীয় মূল্যবোধের গুরুত্ব :
1. ভারতীয় মূল্যবোধগুলি ভারতীয় নাগরিকগণকে একবিংশ শতাব্দীর উপযোগী করে তোলার মতো শিক্ষার লক্ষ্য নির্ধারণে বিশেষভাবে সহায়ক ।
2. জাতীয় শিক্ষা পদ্ধতির সাপেক্ষে পাঠক্রমের মূল্যায়নে জাতীয় মূল্যবোধ বিশেষভাবে প্রভাব বিস্তার করে ।
3. ভারতের জাতীয় শিক্ষা পদ্ধতি ব্যাপক অর্থে জাতীয় মূল্যবোধের উপর ভিত্তি করেই গড়ে উঠেছে ।
4. জাতীয় মূল্যবোধকে শিক্ষাক্ষেত্রে গুরুত্ব দেওয়ার ফলে শিক্ষাপ্রতিষ্ঠানে সাম্প্রদায়িকতার বিষবাষ্প একে কলুষিত করতে পারেনি ।
5. ভারতীয় শিক্ষার মূল লক্ষ্যই হল জাতিকে আরও শক্তিশালী করা । এই লক্ষ্য পূরণে সর্বাপেক্ষা বেশি সহায়ক ভূমিকা নেয় জাতীয় মূল্যবোধ ।
6. সমসুযোগ প্রদানের ধারণাটি থেকেই সমস্ত নাগরিকের জন্য শিক্ষায় সমান সুযোগ প্রদানের নীতিটি গৃহীত হয়েছে ।
7. জাতীয় মূল্যবোধ গুরুত্ব পাওয়ার ফলেই শিক্ষালয় শিক্ষার্থীর বাস্বাধীনতা বা চিন্তায় স্বাধীনতা লাভ করেছে ।
৪. বর্তমানে প্রতিটি শিক্ষার্থী নিজের পছন্দ অনুসারে শিক্ষাস্তর নির্বাচন করতে পারে ।
9. সর্বোপরি বলা যায় যে , জাতীয় মূল্যবোধগুলি শিক্ষাক্ষেত্রে গ্রহণের ফলেই প্রতিটি শিক্ষার্থী উপযুক্ত মর্যাদা পেয়েছে । আবার পশ্চাদ্বর্তী শ্রেণিরা অতিরিক্ত বিভিন্ন সুযোগসুবিধার মাধ্যমে শিক্ষিত হয়ে ওঠার সুবর্ণ সুযোগ পেয়েছে ।