বিকাশের ধারনা, বৈশিষ্ট্য ও নীতি

“⏹ বিকাশের ধারণা, বৈশিষ্ট্য ও নীতি :

☢️ বিকাশ হল একটি প্রক্রিয়া যা ব্যক্তির ক্ষমতার সূচনা বা বৃদ্ধি করে এবং যা ব্যক্তিকে উৎকর্ষতার সঙ্গে কার্যসম্পাদনে সাহায্য করে। যেমন — সঞ্চালন ক্ষমতা বিকাশের ফলে শিশু ‘হাটি-হাটি’ — ‘পা-পা’ থেকে সচ্ছন্দে দৌড়াতে পারে। মনে রাখা প্রয়োজন বিকাশ বৃদ্ধির ফলেই ঘটে। আরো স্পষ্ট করে বলা যায়, বৃদ্ধি বিকাশের রূপ নেয়, যখন ওই বৃদ্ধি ব্যক্তির কার্য সম্পাদনে উৎকর্ষতা আনে। বিকাশকে আরো অর্থবহ করে তুলতে এর কয়েকটি বৈশিষ্ট্য উল্লেখ করা হল।

☢️ শিখনের ফলে বিকাশ : Bayer – এর মতে, আচরণের পরিবর্তন বা শিখনের ফলে বিকাশ ঘটে। এই আচরণের পরিবর্তনের জন্য পরিকল্পনা প্রয়োজন। এখানে পরিকল্পনা বলতে বোঝায় ব্যক্তিজীবনে শিখনের বিন্যাস। পরিবেশের সঙ্গে মিথস্ক্রিয়ার ফলে শিশু যে শিখন অভিজ্ঞতাগুলি অর্জন করে তারই ক্রমান্বয় হল বিকাশ।

☢️ বিকাশ হল সংশ্লেষণ : কোনো কোনো মনোবিজ্ঞানী বিকাশকে পরিণমন বা শিখনের ফল হিসাবে বিবেচনা করতে অস্বীকার করেছেন। তাঁদের মতে, এই দুটি ব্যাখ্যাই বিকাশকে নিষ্ক্রিয় প্রক্রিয়া হিসাবে দেখা হয়েছে। এ প্রসঙ্গে পিয়াঁজে বলেন, কোনো কোনো মনোবিদ বিকাশকে ক্ষুদ্র ক্ষুদ্র নির্দিষ্ট শিখন অভিজ্ঞতাগুলির সমম্বয় বলে মনে করেছেন। প্রকৃতপক্ষে বিকাশ হল একটি প্রক্রিয়া। প্রতিটি ক্ষুদ্র ক্ষুদ্র বা একক শিখন সামগ্রিক বিকাশকে কার্যকরী করে তোলে। তবে ক্ষুদ্র ক্ষুদ্র একক শিখনের সমম্বয় হল বিকাশ, এ ধারণা সঠিক নয়। পিয়াঁজের মতে বিকাশের চারটি প্রক্রিয়া আছে। এগুলি হল —

ক) পরিনমন
খ) অভিজ্ঞতা
গ) মানসিক যোগাযোগ এবং
ঘ) ভারসাম্যকরণ

☢️ বিকাশ একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া — মাতৃগর্ভ থেকে আমৃত্যু বিকাশ ঘটে। যদিও এর হার সবসময়ই স্থির থাকে না। হ্রাস-বৃদ্ধি ঘটে।

☢️ ব্যক্তির বিভিন্ন বিকাশগুলি পারস্পরিক সম্পর্কযুক্ত। ব্যক্তির দৈহিক বিকাশ, মানসিক বিকাশ, সামাজিক বিকাশ, প্রাক্ষোভিক বিকাশ পৃথকভাবে ঘটে না। পরস্পরের সঙ্গে সম্পর্কযুক্ত এবং পরস্পর নির্ভরশীল।

☢️ বিকাশ একটি ব্যক্তিগত প্রক্রিয়া। ব্যক্তিসকলের বিকাশে অসমতা পরিলক্ষিত হয়। দৈহিক, মানসিক, সামাজিক প্রভৃতি বিকাশের ক্ষেত্রে ব্যক্তিগত পার্থক্য শুধু ব্যক্তিতে ব্যক্তিতে নয়, একই ব্যক্তির বিভিন্ন বয়সের বিভিন্ন হারে বিকাশ ঘটে।

☢️ বিকাশ সামগ্রিক থেকে বিশেষ এর দিকে ঘটে : প্রতিটি বিকাশে সামগ্রিক থেকে বিশেষ এর দিকে ঘটে। শিশু যখন কিছু ধরার চেষ্টা করে তখন সমস্ত হাতকেই সে ব্যবহার করে। পরে হাতের সমস্ত আঙুলগুলি ব্যবহার করে এবং অবশেষে দুটি বা তিনটি আঙ্গুল দিয়েই ধরতে পারে।

☢️ বিকাশে লিঙ্গগত পার্থক্য দেখা যায় : স্ত্রী পুরুষের মধ্যে বিকাশের পার্থক্য আছে। বালিকারা বালকদের থেকে অনেক আগেই পরিনত হয়। বালিকাদের বয়ঃসন্ধিক্ষন বালকদের থেকে অনেক পূর্বে আসে।

☢️ বিকাশের নীতি : বিকাশের প্রধান নীতিগুলি নিম্নে উল্লেখ করা হল –
i) বিকাশ হল মিথস্ক্রিয়ার ফল।
ii) বংশগতি ও পরিবেশের মিথস্ক্রিয়ার ফলেই বিকাশ ঘটে।
iii) বিকাশ ধারাবাহিকতা মেনে চলে।
iv) বিকাশ উপর দিকে (মস্তিষ্ক ) শুরু হয়ে নিচের দিকে ঘটে।
v) বিকাশ কেন্দ্র থেকে পরিধির দিকে অগ্রসর হয়।
vi) বিকাশের ফলে যে চলন ঘটে তার ধারাবাহিকতা বিশ্বের সব শিশুর ক্ষেত্রেই দেখা যায় যেমন হামাগুড়ি, দাঁড়ানো, হাঁটা।
vii) বিকাশ পরস্পর সম্পর্কযুক্ত।
viii) ভবিষ্যৎবাণীর নীতি
ix) সরল রৈখিক বনাম স্পাইরাল নীতি।

Related posts:

বিশ্বখ্যাত বিজ্ঞানীদের জীবন কথা
পশ্চিমবঙ্গের বর্তমান গুরুত্বপূর্ণ পদাধিকারী : 2024
চন্দ্রযান-3 : চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ ভারত
GENERAL STUDIES : TEST-2
GENERAL STUDIES : 1
কারেন্ট অ্যাফেয়ার্স: 8ই সেপ্টেম্বর
'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
তপনের জীবনে তার ছোটো মাসির অবদান আলোচনা করো।
সমান্তরাল আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝ ?
আলোকরশ্মিগুচ্ছ বলতে কী বোঝায় ? এটি কয়প্রকার ও কী কী ?
একটি সাদা কাগজকে কীভাবে তুমি অস্বচ্ছ অথবা ঈষৎ স্বচ্ছ মাধ্যমে পরিণত করবে ?
ঈষৎ স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অস্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বচ্ছ মাধ্যম কাকে বলে ? উদাহরণ দাও ।
অপ্রভ বস্তুও কি আলোর উৎস হিসেবে কাজ করতে পারে?
বিন্দু আলোক - উৎস কীভাবে পাওয়া যেতে পারে ?
বিন্দু আলোক - উৎস ও বিস্তৃত আলোক - উৎস কী ?
অপ্রভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
স্বপ্নভ বস্তু কাকে বলে ? উদাহরণ দাও ।
দিনেরবেলা আমরা ঘরের ভিতর সবকিছু দেখতে পাই , কিন্তু রাত্রিবেলা আলোর অনুপস্থিতিতে কোনো জিনিসই দেখতে পা...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page